• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

পূজার ৫ দিন সাজুন ভিন্ন ভিন্ন পোশাকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৩, ০২:৫৯ পিএম
পূজার ৫ দিন সাজুন ভিন্ন ভিন্ন পোশাকে

আজ (২০ অক্টোবর) থেকে শুরু হয়ে গেল দুর্গাপূজার আড়ম্বর। ষষ্ঠী থেকে দশমী এই ৫ দিন পূজার উৎসবকে ঘিরে রংবেরঙের পোশাকে মুখর হয়ে থাকে পূজামণ্ডপ। পূজার আনন্দ বাড়িয়ে তুলতে একেক দিন একেক রকমের পোশাকে সাজাতে পারেন নিজেকে। চলুন জেনে নেওয়া যাক নতুনত্ব আনতে কোন দিন কোন পোশাক পরে পূজায় যেতে পারেন।

ষষ্ঠী
ষষ্ঠীর দিন অনেকেই সাদামাটা পোশাক পরতে পছন্দ করেন। তারা শাড়ির পাশাপাশি বেছে নিতে পারেন পছন্দের সালোয়ার-কামিজ, কুর্তি, ওয়ান পিস অথবা অন্য যেকোনো পোশাক। পূজা মানেই যে সব সময় ট্রাডিশনাল লুকে থাকতে হবে, তা কিন্তু নয়। ওয়েস্টার্ন পোশাকেও যেতে পারেন মণ্ডপে। আপনি যে পোশাকে স্বস্তি পান, সে পোশাকই পরুন।

সপ্তমী
সপ্তমীর দিন উৎসবের আমেজের সঙ্গে তাল মিলিয়ে পরতে পারেন জামদানি শাড়ি। লাল-সাদার পাশাপাশি হলুদ, কমলা, সবুজ, মেরুন রঙের শাড়িও বেশ চলছে এখন। কপালে লাল টিপ ছাড়া তো অসম্পূর্ণ। কপালে লাল টুকটুকে টিপ দিতে ভুলবেন না। হাতভর্তি চুড়ি তো থাকবেই।

অষ্টমী
অষ্টমীর দিন সিল্ক, হাফ সিল্ক, কাতান, জামদানি, মসলিন, জর্জেট যেকোনো ধরনের শাড়ি গায়ে জড়াতে পারেন। যদি গাঢ় রঙের পোশাক বাছাই করে থাকেন তাহলে বলব অষ্টমীর জন্য হালকা রঙের পোশাক বাছাই করুন। এতে সাজে বৈচিত্র্য থাকবে। স্নিগ্ধতা অনুভব করবেন। এ ছাড়া এমব্রয়ডারি, কারচুপি কারুকাজের লেহেঙ্গা বা স্কার্ট পরতে পছন্দ করেন অনেকে। এটি আপনাকে পূজার দিন অন্যদের চেয়ে বৈচিত্র্যময় করে তুলবে। তবে জরির কাজ করা কুর্তি, সালোয়ার-কামিজ আপনাকে ভিন্ন রকম লুক যেমন দিতে পারে। এই পোশাকে আপনি স্বচ্ছন্দে ঘুরে বেড়াতেও পারবেন।

নবমী
নবমীর দিন উজ্জ্বল রঙের পোশাকে নিজেকে সাজিয়ে প্রজাপতির মতো উড়ে বেড়ান মণ্ডপে মণ্ডপে। নীল, সবুজ, লাল, বেগুনি আপনার পছন্দের যেকোনো রঙের শাড়িতে ঠাকুর দেখতে চলে যান। নবমীর দিন সুতির শাড়ি না পরে কাতান বা সিল্ক জাতীয় শাড়ি বাছাই করতে পারেন। সঙ্গে রাখুন মানানসই গয়না আর মেকআপ। পূজার শেষ দুটি দিন শাড়ি পরে ফুটিয়ে তুলুন নিজেকে।

দশমী
পূজার শেষ দিনটি স্মরণীয় করে রাখতে বিশেষভাবে নিজেকে সাজিয়ে তুলুন। নানা রঙের শাড়ির থাকলেও লাল-সাদা শাড়ির আবেদন পূজার সময় একেবারেই অন্য রকম। তাই দশমীর দিন লাল-সাদা শাড়ি জড়িয়ে মায়ের সামনে দাঁড়ান। অন্যান্য রং যেমন বাদামি, খয়েরি, মেরুন, বাসন্তি শাড়িও পরেও খেলতে পারেন সিঁদুর খেলা।

ছেলেদের পোশাক
মেয়েদের মতো এতটা জাঁকজমক আয়োজন না থাকলেও ছেলেরাও কিন্তু পরিপূর্ণভাবে সাজতে পারেন পূজার এই কদিন। পরতে পারেন ফতুয়া, পাঞ্জাবি, কুর্তি কিংবা খুব পছন্দ করে কেনা রঙিন কোনো শার্ট। বলে রাখা ভালো পূজা মণ্ডপে টি-শার্ট পরে যাবেন না যেন। এতে খুব একটা মানানসই মনে হবে না।

বড় কথা হলো, সাজগোজ বা পোশাকের বেলায় নিজে কি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন, সেটিই বাছাই করুন। পোশাকের রং যা-ই থাকুক না কেন, পূজায় উৎসবের রঙে নিজেকে রাঙিয়ে তুলুন।

Link copied!