• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৪:৩৪ পিএম
ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কী করবেন

যেকোনো গাড়ি চালাতে গেলে লাইসেন্স থাকতেই হবে। নিয়ম-শৃঙ্খলা রক্ষার জন্য এটি জরুরি। ড্রাইভিং লাইসেন্স এখন এনআইডি স্মার্ট কার্ডের মতো একটি কার্ড যেটি সবসময় বহন করা যায়। কিন্তু অনেক যত্ন করে রাখার পরও ছোট এই জিনিসটি হারিয়ে যেতে পারে। তবে ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে দুশ্চিন্তার কারণ নেই, এটির ডুপ্লিকেট কপি তোলা যায়। বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করে এটি পুনরায় ফিরে পাওয়া সম্ভব।

চলুন জেনে নেওয়া যাক ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে কী করতে হবে-

ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে আপনাকে প্রথমে সংশ্লিষ্ট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। এরপর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বরাবর একটি ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। 

এজন্য আপনাকে লাইসেন্স সংক্রান্ত কাগজপত্র বিআরটিএর অফিসে জমা দেওয়াসহ আবেদনের জন্য একটি ফরম সংগ্রহ করতে হবে। 

এরপর সংশ্লিষ্ট থানায় যে জিডি করেছেন সেটির একটি কপি এবং পুলিশ ক্লিয়ারেন্স নিতে হবে। সেইসঙ্গে নির্ধারিত ফি জমাদানের রশিদ এবং লাইসেন্সধারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে।

আবেদন দুইরকমভাবে করা যায়। একটি সরাসরি বিআরটিএ অফিসে গিয়ে (এ ক্ষেত্রে তারা যে নির্দেশনা দেবেন সে অনুযায়ী আবেদন করতে হবে)। অন্যটি অনলাইনে।

অনলাইনে আবেদন প্রক্রিয়া

১. প্রথমে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে লগইন করার জন্য। যদি আগের অ্যাকাউন্ট থাকে তাহলে সেই তথ্য দিয়ে লগইন করতে হবে। যদি আগের কোনো একাউন্ট না থাকে, তবে নিবন্ধন বাটনে ক্লিক করে একাউন্ট তৈরি করতে হবে। নতুন অ্যাকাউন্ট তৈরির জন্য মোবাইল নাম্বারসহ একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড সেটআপ করে নিতে হবে।
২. একাউন্ট তৈরির পর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
৩. লগইন করার পর ওপরে মেনু বার থেকে ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স আবেদন অপশনটি সিলেক্ট করতে হবে।
৪. এরপর ফরমটি সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।
৫. ফরম পূরণের পর ফি পেমেন্ট করতে হবে (মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি পরিশোধ করা যাবে)।
৬. এবার প্রয়োজনীয় কাগজপত্রগুলো স্ক্যান করে আপলোড করে দিন।
৭. সবকিছু করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করুন।

সমস্ত তথ্য সঠিক থাকলে বিআরটিএ কর্তৃপক্ষ পরবর্তীতে ড্রাইভিং লাইসেন্স পুনরায় সংগ্রহের জন্য আপনাকে জানাবে। নির্ধারিত সময়ে গিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্সটি বিআরটির অফিস থেকে সংগ্রহ করুন।

Link copied!