• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জ্বিলকদ ১৪৪৫

কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৩, ০৩:২০ পিএম
কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে কী করবেন

বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার মতো ঘটনা আমাদের দেশে হরহামেশাই ঘটে থাকে। আর ঘটনার সময় আমরা হতবিহ্ববল হয়ে পড়ি কী করব না করব, এ নিয়ে। এ বিষয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিদ্যুৎস্পৃষ্ট  হওয়ার বিষয়টিকে অনেকেই হেলাফেলা করে, তবে এটি কিন্তু সব সময়ই প্রাণঘাতী সমস্যা। তাই বিদ্যুৎ নিয়ে হেলাফেলা করবেন না। চলুন তাহলে জেনে নিই কেউ বিদ্যুৎস্পৃষ্ট  হলে আক্রান্ত ব্যক্তি ও তার পাশের জনের কী করা উচিত।

পুড়ে গেলে 
বিদ্যুৎস্পৃষ্ট হলে অনেকের দেহের কিছুটা অংশ পুড়ে যায়। এই পরিস্থিতির শিকার হলে প্রথমেই ক্ষতস্থান খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এ ক্ষেত্রে স্বচ্ছ জীবাণুমুক্ত পানি দিয়ে স্থানটি পরিষ্কার করুন। তারপর সেখানে অ্যান্টি ব্যাকটেরিয়াল কোনো মলম লাগাতে হবে। এরপর যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যেতে হবে।

শরীর ঝিমঝিম করলে
বিদ্যুৎস্পৃষ্ট  হওয়ার পর অনেকেরই গা, হাত-পা ঝিমঝিম করে। এই পরিস্থিতিতে প্রচুর বিশ্রাম নিতে হবে ও পর্যাপ্ত পানি পান করতে হবে। তবে বিশ্রাম নেওয়ার পরও শারীরিক অস্বস্তি না গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

হার্টের সমস্যা হলে দ্রুত ব্যবস্থা নিন
এই বিশেষজ্ঞ জানান, বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার কারণে হার্ট ক্ষতিগ্রস্ত হতে পারে। এ ক্ষেত্রে অনিয়মিত হার্টবিটের সমস্যা দেখা দিতে পারে। এমনকি আক্রান্ত ব্যক্তি জ্ঞানও হারাতে পারেন। আবার হৃৎস্পন্দনও থেমে যেতে পারে। এমন লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আর বিদ্যুৎস্পৃষ্ট  হওয়া রোগীর হৃৎস্পন্দন বন্ধ হয়ে গেলে তাকে দ্রুত সিপিআর দিতে হবে। এ ক্ষেত্রে বুকের ঠিক মাঝখানে চাপ দেওয়ার পর আক্রান্তের মুখে মুখ লাগিয়ে ফুঁ দিন। এভাবেই তার প্রাণ বাঁচতে পারে।

নার্ভের ক্ষতি হতে পারে
কোনো কারণে কেউ যদি নিয়মিত বিদ্যুৎস্পৃষ্ট  হন, তাহলে স্নায়ুর ক্ষতি হতে পারে। বিশেষ করে ইলেকট্রিকের কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এ ধরনের সমস্যায় পড়েন। কারণ তারা মাঝেমধ্যেই ইলেকট্রিক শকট খান। আর নার্ভের সমস্যার কোনো চিকিৎসা নেই। এক্ষেত্রে সচেতনতাই হতে পারে প্রধান চিকিৎসা।

বিদ্যুৎস্পৃষ্ট হলে করণীয়

কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে দ্রুত সেখানকার বিদ্যুতের লাইন বন্ধ করুন। বিদ্যুৎ বন্ধ না করে ভুলেও তাকে স্পর্শ করবেন না। এতে আপনিও বিদ্যুতের শক খাবেন।

যদি এতে কাজ না হয় তাহলে শুকনো খবরের কাগজ, উলের কাপড়, শুকনো কাঠের টুকরো অথবা রাবার দিয়ে আক্রান্ত ব্যক্তিকে ধাক্কা দিয়ে বিদ্যুতের উৎস থেকে আলাদা করতে হবে। যদি কিছুতেই কাজ না হয়, তাহলে দ্রুত বৈদ্যুতিক অফিসে খবর দিন।

এরপর আক্রান্তের শারীরিক পরিস্থিতি দেখুন। তিনি সুস্থ থাকলে চোখে ও মুখে পানি দিয়ে বিশ্রাম নিতে বলুন। আর যদি তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন, তাহলে দ্রুত হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করুন।

Link copied!