• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ব্রেকআপের পর যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩, ১২:১৫ পিএম
ব্রেকআপের পর যা করবেন

ভালোবাসার মানুষের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর স্বাভাবিক থাকা খুব কঠিন। হয়তো পাশে অনেককেই পাওয়া যায় তবু সেই পাশে পাওয়াটাও ভালো লাগে না কোনো কোনো সময়। সবকিছুর মধ্যেও নিজেকে একাই মনে হয়। মনের ভেতরে সারাক্ষণ হতাশা জেগে ওঠে। 

ব্রেকআপের পর একাকীত্ব, দুঃখ, হতাশা, আত্মসম্মানবোধের অভাব, অনুশোচনা ইত্যাদির অনুভূতি তৈরি হয়। প্রাক্তনের সঙ্গে নানা স্মৃতি সময়ে-অসময়ে মনে পড়ে। ব্রেকআপ হওয়া মানেই সবকিছু শেষ হয়ে যাওয়া নয়। আপনি যদি এই একাকীত্বের মধ্য থেকে যান, তাহলে জেনে নিন ব্রেকআপের পর মানসিক চাপ দূর করার কিছু উপায়-

যোগাযোগ বন্ধ করে দিন

ব্রেকআপ কাটিয়ে উঠতে চাইলে সবার আগে যে কাজটি করেতে হবে সেটি হলো প্রাক্তন সঙ্গীর সঙ্গে সমস্ত যোগাযোগ ছিন্ন করে দেওয়া। যদিও এটি সহজ কিছু নয়। শুরুর দিকে হয়তো মানসিকভাবে চাপ অনুভব করবেন। কিন্তু মনে রাখবেন, সামনে এগিয়ে যেতে হলে আপনাকে সবকিছু ছেড়েছুড়েই যেতে হবে। ভেঙে যাওয়া সম্পর্ক যত দ্রুত ভুলে যাওয়া যায় ততই উত্তম। নতুন জীবনে প্রাক্তনের জন্য কোনো জায়গা রাখবেন না। সেই জীবন আপনার নিজের।

উপহার বাদ দিন
ভুলে থাকা সহজ নয়। তবে খুঁজে খুঁজে মনে করা বন্ধ করতে হবে। তাকে মনে করিয়ে দেয় এমন যেকোনো বস্তুই দূরে সরিয়ে দিন। তার দেওয়া সব উপহার বাদ দিয়ে দিন। যেসব কিছু দেখলে তার কথা মনে পড়ে, সেসব এড়িয়ে চলুন। তার সঙ্গে আপনার ছবি ডিলিট করে দিন, মেসেজ মুছে ফেলুন। চিঠি ছিঁড়ে ফেলুন। সে আপনার আর কোনোকিছুতেই না থাকুক। সোশ্যাল মিডিয়া থেকে আপনার প্রাক্তনকে ব্লক করে দিন। তার কোনোকিছুই আর সামনে আসবে না এটা নিশ্চিত করুন।

সুস্থ থাকুন
ব্রেকআপের পরে আপনি নিজেকে যে সেরা উপহার দিতে পারেন তা হলো আপনার স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া। ব্রেকআপের পরে শুধুমাত্র জাঙ্ক ফুড বা আরও ক্ষতিকর কিছু খেতে চাওয়ার অভ্যাস সম্পূর্ণভাবে খাওয়া বন্ধ করা উচিত। পুষ্টিকর খাবার এবং নিয়মিত ব্যায়াম আপনাকে শারীরিক ও মানসিকভাবে সতেজ এবং শক্তিশালী বোধ করতে সাহায্য করবে। মাদক ও অ্যালকোহল গ্রহণ করবেন না। পর্যাপ্ত ঘুমের মাধ্যমে আপনার মনকে সুস্থ ও মুক্ত রাখতে হবে।

নতুন সম্পর্ক নয়
ব্রেকআপের পরে আপনি একা হয়ে যাবেন। তবে একা থাকার ভয়ে দ্রুতই অন্য সম্পর্কে জড়িয়ে পড়বেন না। একটি সম্পর্ক শেষ হয়ে যাওয়ার পর নিজেকে কিছুটা সময় দিন। নিজেকে আগে ঠিক হতে দিন। যদি আবারও নতুন সম্পর্কে জড়িয়ে যান, তাহলে নিজেকে চেনার জন্য মোটেও সময় পাবেন না।

ব্যস্ত থাকুন
অলস সময় সময় কাটালে তা আপনার মনকে ভাঙা সম্পর্কের কথা মনে করিয়ে দিতে পারে, তাই বন্ধুদের সঙ্গে দেখা করা বা স্বেচ্ছাসেবী কাজ করার মতো ইতিবাচক ক্রিয়াকলাপে যুক্ত হোন। ব্যস্ত সময় কাটালে তা আপনার মন-মেজাজ ফুরফুরে করে দেবে সহসাই। এমনকী প্রাক্তনকে ছাড়াও যে আনন্দে জীবন কাটানো যায়, তা আপনি বুঝতে পারবেন।

নিজের খেয়াল রাখুন
ব্রেকআপের মধ্য দিয়ে যাওয়ার সময় আপনার আত্মসম্মানে আঘাত লাগে, তাই এসময় নিজের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনার পছন্দের টিভি শো দেখে, পছন্দের খাবার খেয়ে বা নিজের জন্য একটি ছোট ট্রিট কিনে নিজেকে আনন্দ দিন। প্রতিদিনের ইতিবাচক ঘটনাগুলো নিয়ে ভাবুন। সবসময় হাসিখুশি মনোভাব নিয়ে ঘুমাতে যাবেন।

Link copied!