• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

স্মৃতিসৌধে যাওয়ার সময় সঙ্গে যা রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০৮:৩০ এএম
স্মৃতিসৌধে যাওয়ার সময় সঙ্গে যা রাখবেন
স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের ভিড়। ফাইল ছবি

মহান বিজয় দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন আজ শত শত মানুষ। এই উপলক্ষ্যে স্মৃতিসৌধে থাকে লম্বা লাইন। সকাল থেকে শুরু হয়ে সারাদিনই চলে বেদীতে পুষ্পস্তবক অর্পন। 

আপনিও যদি এই সারির একজন হয়ে থাকেন তাহলে যাওয়ার আগে কিছু প্রস্তুতি নিয়ে বাসা থেকে বের হওয়াই ভালো। কারণ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে থাকতে অনেক সময় শরীরে খারাপ লাগা শুরু হতে পারে। সঙ্গে যদি শিশু থাকে তাহলে তো আর কথাই নেই। তার জন্য রাখতে হবে বাড়তি চিন্তা। 

এই জরুরি অবস্থায় কিছু জিনিস কাছে থাকলে শক্তি পাওয়া যাবে শরীর মন দুটোতেই। চলুন জেনে নেওয়া যাক কী কী সঙ্গে রাখবেন। অবশ্যই বের হওয়ার সময় আপনার কাঁধের ব্যাগটি নেবেন। সবার আগে ব্যাগে রাখবেন পানির একটি বোতল। 

অনেক সময় ধরে রোদে দাঁড়িয়ে থাকতে হতে পারে, আর তখন পানির পিপাসা পেলে সামলানো যাবে। এ সময় চোখে রোদ চশমা পরবেন অবশ্যই। চশমাটি রেখে দিন ব্যাগে। রোদ থেকে বাঁচতে সবচেয়ে বেশি যে জিনিসটি প্রয়োজন সেটি হলো ছাতা। 

ব্যাগের কোনও এক পাশে ছাতা ফেলে রাখুন। আর মনে করে সঙ্গে নিয়ে নিন কিছু শুকনা খাবার। যেহেতু সকালে বের হতে হবে তাই ক্ষুধাও লেগে যেতে পারে। হালকা কিছু খাবার সঙ্গে থাকলে শরীরে জোর পাওয়া যাবে। 

চিড়া, মুড়ি, বিস্কুট, বাদাম, কলা এসব রেখে দিন ব্যাগে। ধুলাবালু বা বাইরের নানান জীবাণু থেকে রক্ষা পেতে মুখে মাস্ক পরুন। সঙ্গের শিশুটিকেও পরাতে চেষ্টা করুন। যতই রোদের প্রকোপ থাকুক না কেন মনে রাখতে হবে এটি শীতের সময়। 

তাই অবশ্যই শীতের পোশাক রাখুন সঙ্গে। অনেক ভারী কিছু না হলেও পাতলা চাদর বা শাল অথবা গলায় জড়ানোর জন্য মাফলার। ঠান্ডা বাতাস থেকে রক্ষা পাওয়া যাবে। সবচেয়ে জরুরি হলো ঔষধ। সকাল বা দুপুরের কোনও ঔষধ যদি সঙ্গে রাখেন তাহলে একেবারে নিশ্চিন্ত থাকা যাবে। 

তাই এটি ব্যাগে নিয়ে নিন মনে করে। বের হওয়ার আগে খেয়াল করে দেখুন জরুরি মূহুর্ত সামলানোর জন্য আর কী কী নেওয়া যেতে পারে।

Link copied!