• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

সুখের সংজ্ঞা কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৪:৩৩ পিএম
সুখের সংজ্ঞা কী?

সুখের সংজ্ঞা কী? সুখ কোথায় পাওয়া যায়? এমন প্রশ্ন ঘুরপাক খায় অনেকের মনে। আসলেই কি জানেন সুখ কোথায় পাওয়া যায়। মূলত সুখ হল মানসিক অবস্থা। মানে সুখ মনের ভেতরের অনুভূতি। যাতে জড়িত থাকে আনন্দ, তৃপ্তি আর পরিপূর্ণতা। জীবন নিয়ে সন্তুষ্ট থাকা আর ইতিবাচক আবেগগুলো জড়িত থাকে সুখের মধ্যেই।

সুখকে বিস্তৃতভাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। মনোবিজ্ঞানী এবং অন্যান্য সমাজ বিজ্ঞানীরা সুখ বলতে ‍‍` বিষয়িক সুস্থতা ‍‍` শব্দটি ব্যবহার করেন। তাদের মতে, শরীর ও মন সুস্থ থাকাই সুখ। কারণ সুস্থতা একজন ব্যক্তির সামগ্রিক অনুভূতির উপর ফোকাস করে।

সুখের দুটি মূল উপাদান হচ্ছে আবেগের ভারসাম্য ও জীবনের সন্তুষ্টি। প্রত্যেকেরই ইতিবাচক এবং নেতিবাচক আবেগ, অনুভূতি এবং মেজাজ থাকে। সুখ সাধারণত ইতিবাচক অনুভূতির সঙ্গে যুক্ত। এদিকে জীবন নিয়ে সন্তুষ্ট থাকার নামও সুখ। নিজের সম্পর্ক, কাজ, কৃতিত্ব এবং অন্যান্য বিষয় নিয়ে আপনি কতটা সন্তুষ্ট বোধ করেন তার সঙ্গেও সুখ সম্পর্কিত।

সুখের আরেকটি সংজ্ঞা দিয়েছেন প্রাচীন দার্শনিক অ্যারিস্টটল। বিখ্যাত এই দার্শনিকের মতে, সুখ হল মানুষের আকাঙ্ক্ষা। তিনি বিশ্বাস করতেন, সুখের চারটি স্তর রয়েছে- তাৎক্ষণিক তৃপ্তি থেকে সুখ, তুলনা এবং কৃতিত্ব থেকে সুখ, ইতিবাচক অবদান করা থেকে সুখ এবং পরিপূর্ণতা অর্জন থেকে সুখ।

সুখ সম্পর্কে অ্যারিস্টটল আরও বলেছিলেন,সুখকে অর্জনের সঙ্গেও তুলনা করা যেতে পারে। যেখানে অভাব এবং অতিরিক্তের মধ্যে ভারসাম্য খুঁজে পাওয়া জড়িত।

যদিও সুখের উপলব্ধি এক ব্যক্তির থেকে অন্যের কাছে আলাদা। তবে কিছু মূল লক্ষণ রয়েছে যা মনোবিজ্ঞানীরা সুখ পরিমাপ এবং মূল্যায়ন করার সময় সন্ধান করেন।

সুখের মূল লক্ষণগুলোর মধ্যে রয়েছে- মনের মতো জীবন যাপন করা, স্রোতের সঙ্গে চলা, জীবনে যেকোনো কিছুই যেমন আসে তেমনি মেনে নেওয়া, অন্যান্য মানুষের সঙ্গে ইতিবাচক ও সুস্থ সম্পর্ক উপভোগ করা, জীবনের চাওয়াগুলো সম্পন্ন করা, জীবনে সন্তুষ্ট বোধ, জীবন নিয়ে নেতিবাচক থেকে ইতিবাচক অনুভূতি বেশি, নতুন ধারণা এবং অভিজ্ঞতার জন্য উন্মুক্ত থাকা, নিজের যত্ন করা এবং সহানুভূতির সঙ্গে আচরণ করা, কৃতজ্ঞতা প্রকাশ।

মনোবিজ্ঞানীরা জানান, সুখ হল নেতিবাচক অনুভূতির চেয়ে বেশি ইতিবাচক আবেগ অনুভব করার সামগ্রিক অনুভূতি। সুখী লোকেরা রাগ, হতাশা, একঘেয়েমি, একাকীত্ব এবং এমনকি দুঃখসহ মানবিক আবেগের পুরো পরিসর অনুভব করে। কিন্তু তাদের মধ্যে একটি অন্তর্নিহিত আশাবাদ থাকে যে জিনিসগুলো আরও ভাল হয়ে উঠবে। এতে যা ঘটছে তা মোকাবেলা করতে পারে এবং আবার সুখী বোধ করতে সক্ষম হতে পারে।

তাই আপনি আপনার সুখের "বেস লেভেল" কী তা নিয়ন্ত্রণ করতে সক্ষম নাও হতে পারেন। কিন্তু এমন কিছু জিনিস রয়েছে যা আপনি আপনার জীবনকে আরও সুখী এবং পরিপূর্ণ করতে পারেন। কীভাবে সুখকে উপভোগ করা যায়_

 মুহূর্তটা উপভোগ করুন

গবেষণায় দেখা গেছে, যে মানুষ অতিরিক্ত উপার্জন করার প্রবণতা রাখে, তারা জিনিস জমা করার প্রতি এতটাই মনোযোগী হয় যে যা করছে তা উপভোগ করার ট্র্যাক হারিয়ে ফেলে। সুতরাং নিজের সুখের ক্ষতির জন্য নির্বোধভাবে জমা করার ফাঁদে পড়ার পরিবর্তে, আপনার কাছে থাকা জিনিসগুলোর জন্য কৃতজ্ঞ থাকুন।

নেতিবাচক চিন্তা বাদ দিন

আপনি যখন নিজেকে হতাশাবাদী দৃষ্টিভঙ্গিতে দেখবেন বা নেতিবাচকতার সম্মুখীন হবেন, তখন আপনি আরও ইতিবাচক উপায়ে আপনার চিন্তাভাবনাগুলোকে পুনর্বিন্যাস করতে পারেন। মানুষের একটি স্বাভাবিক নেতিবাচক পক্ষপাত রয়েছে বা ভাল জিনিসের চেয়ে খারাপ জিনিসগুলোক বেশি মনোযোগ দেওয়ার প্রবণতা রয়েছে। কীভাবে সিদ্ধান্ত নেন থেকে শুরু করে আপনি কীভাবে অন্য লোকেদের ইমপ্রেশন তৈরি করেন সবকিছুর উপর এটি প্রভাব ফেলে। নেতিবাচক ধারণাগুলোকে বাদ দিন। যেকোনো ঘটনাকে ভারসাম্যপূর্ণ, বাস্তবসম্মত নেওয়ার চেষ্টা করুন। নেতিবাচক চিন্তাকে চ্যালেঞ্জ করুন।

দৃঢ় সম্পর্ক গড়ে তুলুন

গবেষণায় দেখা গেছে, ভালো সামাজিক সম্পর্ক সুখের সবচেয়ে শক্তিশালী ভবিষ্যদ্বাণী। যত্নশীল ব্যক্তিদের সঙ্গে ইতিবাচক এবং সহায়ক সংযোগ থাকা প্রয়োজন। এটি আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং আপনাকে একজন সুখী ব্যক্তি হতে সাহায্য করতে পারে। তাই সুখী হতে আপনার সম্পর্কগুলোকে আরও গভীর করার কথা বিবেচনা করুন এবং নতুন বন্ধু তৈরি করুন।

নিয়মিত ব্যায়াম করুন

শারীরিক কার্যকলাপ মেজাজ উন্নত করে। এটি শারীরিক এবং মানসিক সুবিধার একটি পরিসরের সঙ্গে যুক্ত। অসংখ্য গবেষণায় দেখা গেছে, নিয়মিত ব্যায়াম বিষণ্নতার লক্ষণগুলো থেকে দূরে রাখতে ভূমিকা পালন করে। যারা দিনে ১০  মিনিটের মতো শারীরিকভাবে সক্রিয় ছিল বা যারা সপ্তাহে মাত্র একবার কাজ করে তাদের সুখের মাত্রা এমন লোকদের তুলনায় বেশি ছিল যারা কখনও ব্যায়াম করেননি।

কৃতজ্ঞতা দেখাবেন

গবেষকদের পরামর্শ অনুযায়ী, কৃতজ্ঞতার তালিকা রাখা মেজাজ বাড়ানোর জন্য তুলনামূলকভাবে সহজ, সাশ্রয়ী এবং আনন্দদায়ক উপায়। প্রতি রাতে কয়েক মিনিট যার জন্য আপনি কৃতজ্ঞ তার কথা চিন্তা করুন। মনে শান্তি পাবেন।

সুখের প্রভাব

মানসিক সুস্থতা, শারীরিক স্বাস্থ্য এবং দীর্ঘায়ুসহ জীবনের বিভিন্ন ক্ষেত্রে সুখকে ইতিবাচক ফলাফলের পূর্বাভাস দেখানো হয়। সুখ মানুষকে শক্তিশালী করে, যেকোনো কিছু মোকাবিলা করার দক্ষতা দেয় এবং মানসিক সম্পদ তৈরি করতে সাহায্য করে। একটি সমীক্ষায় দেখা গেছে, যারা নেতিবাচক আবেগের চেয়ে বেশি ইতিবাচক আবেগ অনুভব করেন তারা বেশি সময় বেঁচে থাকেন। কারণ ইতিবাচক অনুভূতি স্থিতিস্থাপকতা বাড়ায়। স্থিতিস্থাপকতা মানুষের স্ট্রেসকে আরও ভালভাবে পরিচালনা করতে পারে  এবং বাধার মুখোমুখি হলে আরও ভালভাবে ফিরে আসতে সহায়তা করে।

Link copied!