• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

কোন মুখের সঙ্গে কেমন চশমা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০৫:২৫ পিএম
কোন মুখের সঙ্গে কেমন চশমা

চোখের যত্নে অনেকেই চশমা পরেন। আবার ফ্যাশনের জন্যও পরেন। রোগ বা ফ্যাশন যেটাই হোক না কেন, চশমাটি আপনার সঙ্গে মানানসই হচ্ছে কি না, সেটাই বড় কথা। চোখের সঙ্গে মানিয়ে সঠিক ফ্রেম বেছে নেওয়াটাও কিন্তু বেশ ঝামেলার কাজ। তবে তারও রয়েছে চমৎকার একটি সমাধান। চলুন জেনে নেওয়া যাক।

চেহারার সঙ্গে আকার
আপনি যদি চশমার ফ্রেম কেনার কথা ভাবেন, তবে দোকানে যাওয়ার আগে প্রথমে আপনার চেহারার আকার জানতে হবে। আপনার চেহারার ধরন নির্ভর করে মুখের দৈর্ঘ্য ও প্রস্থের ওপর। এটার ওপরই নির্ভর করবে কোন সাইজের চশমা আপনার চেহারায় ভালো দেখাবে এবং পরতে আরামদায়ক হবে।

ডিম্বাকৃতি
পৃথিবীর সবচেয়ে বেশি মানুষের মুখ এই আকৃতির হয়ে থাকে। এটাকে সর্বজনীন আকৃতিও বলতে পারেন। এই আকৃতির মানুষের মুখমণ্ডল একটু বড় ও প্রশস্ত হয়ে থাকে। এ ধরনের চেহারার জন্য বর্গাকার ফ্রেম ভালো মানাবে। তবে এতে যদি চেহারায় বেশি ভারিক্কি ভাব চলে আসে, তাহলে প্রজাপতি আকৃতির ফ্রেমগুলো ব্যবহার করতে পারেন।

হার্ট আকৃতি
মাথার ওপরের দিকে খানিকটা চওড়া এবং চোয়াল থেকে চিবুকের দিকে ধীরে ধীরে চাপা হয়ে আসে। এই আকৃতির মুখগুলোতে সাধারণত একটি দৃশ্যমান চোয়াল লাইন (জ লাইন) থাকে। ফ্রেম নির্বাচনের সময় চেষ্টা করুন ফ্রেমটি যেন আপনার চোখের নিচের দিকে একটু প্রশস্ত হয় যাতে করে থুতনি খানিকটা সরু লাগে দেখতে। কম কারুকার্য করা বৃত্তাকার ফ্রেমগুলো এই ধরনের চেহারায় বেশ মানায়।

স্কয়ার বা বর্গাকৃতি
আপনার যদি খুব স্পষ্ট চোয়াল লাইন (জ লাইন) থাকে এবং সে কারণে তৈরি হওয়া মুখের কোণগুলো আপনার সৌন্দর্য বাড়ায়, তবে আপনি বর্গাকৃতি চেহারার অধিকারী। এই আকৃতির মুখমণ্ডলে চিবুক একটুখানি বড় মাপের হয়ে থাকে। বর্গাকার এবং আয়তাকার ফ্রেমগুলো এ ধরনের মুখের সৌন্দর্য অনেকখানি বাড়িয়ে দেয়।

রাউন্ড বা বৃত্ত আকৃতি
বৃত্ত আকৃতির মুখগুলো সাধারণত অনেকটা গোলাকার হয় এবং এতে কম কৌণিক বৈশিষ্ট্য থাকে। এ ধরনের মুখের চিবুকও প্রায় বৃত্তাকার হয়ে থাকে। এ ধরনের চেহারায় বৃত্তাকার ফ্রেমগুলো বাদে অন্য সব আকৃতির ফ্রেমই বেশ মানিয়ে যায়।

ছোট আকৃতি
আপনার চেহারা ছোট হয় তাহলে সরু এবং ছোট ফ্রেমের রাউন্ডেড চশমা পরবেন। যদি আপনার চেহারা ছোট সাইজ থেকে একটু বেশি হয় তাহলে সরু এবং ছোট ফ্রেমের স্কয়ার বা রেক্টঅ্যাঙ্গেল রাউন্ডেড চশমা পরবেন।

বড় আকৃতির চেহারায় কী রকম চশমা ব্যবহার করবেন
লম্বা, বড় ও চওড়া চেহারায় মোটা ফ্রেমের ওভার-সাইজের চশমা পরবেন। তবে এই রকম ফ্রেমের চশমা নেবেন, যাতে আপনার চেহারার একপাশ থেকে অন্য পাশ পুরোটাই কভার করে।

Link copied!