• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দাঁত ঝকঝকে করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৪:৩০ পিএম
দাঁত ঝকঝকে করার উপায়

মাঝে মাঝেই দেখা যায় দাঁত হলুদ হয়ে গেছে। কিন্তু উপায় জানা নেই বলে বেশ অস্বস্তি নিয়ে হলুদ দাঁত নিয়েই কোনো অনুষ্ঠান বা জনসম্মুখে হাজির হতে হয়। আবার অনেক সময় দেখা যায়, বারবার ব্রাশ করলেও দাঁতের হলদে ভাব সহজে দূর হয় না। বিশেষজ্ঞদের কথায়, দাঁতের হলদে ভাব কিছু জীবাণুর কারণে হয়। জীবাণুগুলো নষ্ট হলেই এই সমস্যা অনেকটা মিটে যেতে পারে। এ ক্ষেত্রে ঘরোয়া কিছু সহজ উপায়ই দাঁতের হলুদ দাগ দূর করতে সাহায্য করে। চলুন তবে জেনে নিই সেই সহজ উপায়গুলো-

নিমগাছের ডাল
দাঁতের হলদেটে ভাব দূর করতে নিমগাছের ডাল হলো সবচেয়ে কার্যকরী। প্রতিদিন নিমগাছের ডাল দিয়ে দাঁত মাজলে কয়েকদিনেই হলুদ দাগ দূর হয়ে যাবে। নিমের ডালে জীবাণুনাশক গুণ রয়েছে। সেগুলোই ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে।

কলার খোসা
কলা খেয়ে খোসা ফেলে না দিয়ে কাজে লাগান। এটি দাঁত ধবধবে সাদা করতে সাহায্য করে। খোসার ভেতরের সাদা অংশ দাঁতে ভালো করে ঘষতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে কুলি করতে হবে। পার্থক্যটা নিজেই টের পাবেন।

স্ট্রোবেরি
সুন্দর দেখতে এই ফলটি দাঁতে ঘষেও দাঁত সুন্দর করে তোলা যায়। এটির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে, যা হলদেটে ভাবকে সহজেই দূর করে দেয়। নিয়মিত স্ট্রবেরি দিয়ে দাঁত ঘষলে কিছু দিনেই এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

সরিষার তেল

সরষের তেল আর লবণের মিশ্রণ দাঁতের হলুদ ভাব দূর করতে দারুণ কার্যকরী। অর্ধেক চামচ সরিষার তেলে এক চিমটি লবণ মিশিয়ে মিশ্রণটি দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে সহজেই দাঁতের হলদেটে ভাব দূর করা সম্ভব।

Link copied!