• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ঘরে সুগন্ধি ব্যবহারে যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০২:০২ পিএম
ঘরে সুগন্ধি ব্যবহারে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

শুধু পোশাকেই নয়, দুর্গন্ধ এড়াতে বাসাতেও নানা রকমের সুগন্ধি স্প্রে ব্যবহার করে থাকি আমরা। সে ক্ষেত্রে যেকোনো একটি স্প্রে কিনে এনে ব্যবহার করতে থাকি। তবে বাসায় স্প্রে ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা উচিত। সারা বছর একই রকম সুগন্ধি ব্যবহারের অভ্যাস থাকলে তা বদলানো উচিত। কারণ, আপনি যদি প্রয়োজনের পাশাপাশি যেকোনো কিছুকে অর্থবহ করে তুলতে পারেন, তাহলেই সেটি হবে আসল সৌন্দর্য। প্রকাশ পাবে নান্দনিকতা। চলুন জেনে নেওয়া যাক ঘরে সুগন্ধি ব্যবহারের ক্ষেত্রে কী কী বিষয় খেয়াল রাখবেন।

আপনার বাসায় যখন সুগন্ধি ব্যবহার করবেন, তখন একটি বিষয় খেয়াল রাখবেন, প্রতিটি ঘর কিন্তু এক রকম নয়। একেবারেই আলাদা। তাই প্রতিটি কক্ষের জন্য আলাদা আলাদা সুগন্ধি ব্যবহার করার চেষ্টা করবেন। রান্নাঘরে যেহেতু নানা রকম কড়া গন্ধযুক্ত মসলা থাকে। তাই অনেক সময় এই গন্ধ ভালো লাগে না। সে ক্ষেত্রে লেবুর গন্ধওয়ালা সুগন্ধি ব্যবহার করতে পারেন। 
টয়লেটের ক্ষেত্রে যেকোনো ফুলের ফ্লেভারযুক্ত সুগন্ধি হলে ভালো লাগবে। শোবার ঘরের সুগন্ধি যাতে একেবারে হালকা হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। অতিথিকে যে ঘরে বসতে দেওয়া হয়, খেয়াল রাখবেন সেখানেও যেন মৃদু গন্ধযুদ্ধ সুগন্ধি থাকে। সে ক্ষেত্রে বেলী অথবা জেসমিন ফ্লেভার বেছে নিতে পারেন।
তবে বাজারের যে সুগন্ধিই ব্যবহার করুন না কেন, দীর্ঘস্থায়ী সুগন্ধি পেতে এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি মোমবাতি ব্যবহার করতে পারেন। ঘরের সুগন্ধিতে সারাক্ষণ সতেজতা পেতে চাইলে যেকোনো সুগন্ধিযুক্ত কাঁচা ফুলের গোছা টবে রেখে দিতে পারেন ঘরের এক কোনায়। একদিন পর আবার সেগুলো বদলে দিন।

সতর্কতা

  • ঘরে সুগন্ধের জন্য অনেকেই মোমবাতি ব্যবহার করেন, তবে এ ধরনের মোমবাতি অনেক ক্ষেত্রেই ধুলাবালি শুষে নিয়ে দুর্গন্ধও ছড়ায়। সে ক্ষেত্রে খেয়াল রাখুন হিতে বিপরীত প্রতিক্রিয়া যেন না হয়।
  • এসেনশিয়াল অয়েল ঘরকে সুগন্ধে ভরে দেওয়ার জন্য ভালো। কিন্তু দীর্ঘদিন একটানা ব্যবহারের ফলে তা আপনার কাছে একঘেয়ে হয়ে উঠতে পারে ।
  • ঘরকে সুগন্ধে ভরিয়ে তুলতে গিয়ে আপনার শারীরিক কোনো ক্ষতি হচ্ছে কি না, সেদিকে খেয়াল রাখুন। এমন জায়গায় সুগন্ধি রাখুন যাতে আপনার চোখের কাছাকাছি না হয়।
Link copied!