• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

কাঁচা হলুদ ব্যবহারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩, ০৪:০৭ পিএম
কাঁচা হলুদ ব্যবহারে যেসব বিষয়ে সতর্ক থাকবেন
হলুদ মুখে লাগানোর পর রোদে না যাওয়াই ভালো । ছবি : সংগৃহীত

রূপচর্চায় মানুষ হলুদের ওপর ভরসা করে আসছেন বহুকাল থেকেই। বিশেষ করে কাঁচা হলুদ। এর উপকারও অনেক। বিয়ের আগে বর-কনের গায়েহলুদ দেওয়ার তো একটি রেওয়াজই রয়েছে অনেককাল ধরে। এখন তা জাঁকজমকপূর্ণ আনুষ্ঠানে পরিণত হয়েছে। 

হলুদ প্রাকৃতিক অ্যান্টিসেপটিক হিসেবেও কাজ করে। গায়ের রং উজ্জ্বল হওয়া, ব্রণ দূর করা, র‍্যাশ, অ্যালার্জিসহ বিভিন্ন ক্ষত ও পোড়া দাগ দূর করতে সাহায্য করে। তবে এটি যেমন উপকারী তেমনি কিছু ক্ষতিকর দিকও রয়েছে। 

তাই হলুদ গায়ে ব্যবহার করার আগে কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। চলুন জেনে নিই।

ত্বকে যদি কোনো ধরনের অ্যালার্জির সমস্যা থাকে, তাহলে হলুদ ব্যবহার না করাই ভালো। এতে অ্যালার্জি আরও বেড়ে যেতে পারে। এ জন্য শুরুতেই ত্বকে বেশি করে হলুদ মাখতে যাওয়া বা হলুদের প্যাক ব্যবহার করা উচিত নয়। 

এ ক্ষেত্রে ত্বকে হলুদ লাগানোর আগে সামান্য পরিমাণ হাতের ত্বকে লাগিয়ে দেখুন জ্বালাপোড়া হয় কি না। যদি না হয় তাহলে ধীরে ধীরে ব্যবহারের পরিমাণ বাড়াতে পারেন। প্রথমেই বেশি পরিমাণ না লাগানোই ভালো। 

এ ছাড়া অনেকে চোখের নিচের কালো দাগ দূর করতে হলুদ ব্যবহার করেন। এ ক্ষেত্রে খেয়াল রাখবেন চোখে যেন কোনোভাবেই হলুদ না ঢুকে যায়। হলুদের প্যাক ব্যবহার করে ২০ মিনিটের বেশি রাখা উচিত নয়। এতে ত্বকে গাঢ় হলুদ দাগ ফুটে উঠতে পারে। র‍্যাশও দেখা দিতে পারে। 

ত্বকে সমানভাবে হলুদ ব্যবহার করুন। এক জায়গায় বেশি, অন্য জায়গায় কম এটা যেন না হয়। হলুদ লাগানোর পর অবশ্যই ভালো করে ধুয়ে ফেলতে হবে। ব্যবহারের পর ১০ ঘণ্টার মধ্যে ত্বকে সাবান ব্যবহার করবেন না। এতেও র‍্যাশসহ জ্বালাপোড়া তৈরি হতে পারে।

কাঁচা হলুদ বেটে  সরাসরি গায়ে মাখেন অনেকেই। এ ক্ষেত্রে হলুদের সঙ্গে অন্যান্য উপকরণ মিশিয়ে ব্যবহার করা ভালো। ত্বক তৈলাক্ত হলে হলুদের সঙ্গে দুধ, বেসন, মধু অথবা লেবু মিশিয়ে ব্যবহার করুন। আর শুষ্ক হলে মধুর পরিবর্তে টক দই ব্যবহারে ভালো ফল পাবেন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে হলুদের সঙ্গে মিশিয়ে নিতে পারেন গাজরের রস ও অলিভ অয়েল। ব্রণের সমস্যা দূর করতে কাঁচা হলুদের সঙ্গে চন্দন গুঁড়া ও লেবুর রস মিশিয়ে পনের মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 
 

প্রতিদিন নয়

ত্বকের যত্নে প্রতিদিন না করে সপ্তাহে এক দিন বা দুই দিন হলুদ ব্যবহার করুন। প্রতিদিন হলুদের স্ক্রাব ব্যবহার করলে ত্বকের ভেতর আঁচড় কেটে যায়। স্বাভাবিকের তুলনায় তাড়াতাড়ি বলিরেখা সৃষ্টি হয়। হলুদ মুখে লাগানোর পর বাইরে যাবেন না। কারণ হলুদ ব্যবহারের পরপরই রোদে গেলে ত্বক জ্বলে যাওয়া, জ্বালাপোড়াসহ বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। সম্ভব হলে রাতে হলুদ ব্যবহার করুন।

Link copied!