• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নারী দিবস পালনের ছিল না কোনো তারিখ, তবে কীভাবে এলো দিনটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ০৮:১৬ পিএম
নারী দিবস পালনের ছিল না কোনো তারিখ, তবে কীভাবে এলো দিনটি

৮ মার্চ শুক্রবার আন্তর্জাতিক নারী দিবস। এই দিবসকে সংক্ষেপে আইডব্লিউডি বলা হয়।  বিশ্বজুড়ে প্রতিবছরই পালিত হয় দিবসটি। নারীদের যথাযথ সম্মান জানানো, তাদের কাজের মূল্যায়ন ও নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়াসহ নারীদের অধিকার রক্ষণের নানা দিককে গুরুত্ব দিয়েই দিবসটি পালিত হয়।

বিশ্বের মতো বাংলাদেশেও বেশ গুরুত্বের সঙ্গে দিবসটি পালিত হয়। বিভিন্ন সংগঠন থেকে আয়োজন করা হয় নানা অনুষ্ঠান। শ্রেষ্ঠ নারীদের সম্মানও জানায় কিছু সংগঠন। টেলিভিশনের পর্দায় আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠান। এই দিনটি যেন সবখানেই থাকে নারী কেন্দ্রিক।

প্রায় এক শতাব্দীরও আগ থেকে ৮ মার্চ নারী দিবস হিসেবে পালিত হচ্ছে। সারাবিশ্বে নারীদের নিয়ে বিশেষ এই দিনটি পালন করা রীতি কবে এসেছে তা কি জানেন?

মূলত শ্রমিক আন্দোলন থেকেই এই দিবসটি উদ্ভূত হয়। আন্তর্জাতিক নারী দিবসের ধারণা প্রতিষ্ঠা করেন ক্লারা জেটকিন। ১৯০৮ সালের কথা। ওই সময় কর্মঘণ্টা কমিয়ে আনা, বেতন বৃদ্ধি এবং ভোটাধিকারের দাবিতে প্রায় ১৫,০০০ নারী নিউইয়র্ক শহরের রাস্তায় আন্দোলনে নামেন। এই আন্দোলন থেকেই নারী দিবস পালনের সূচনা হয়। কারণ এই আন্দোলনের এক বছর পরই আমেরিকার সোশ্যালিস্ট পার্টি সর্বপ্রথম জাতীয় নারী দিবস পালনের ঘোষণা করে। দিনটিকে আন্তর্জাতিক নারী দিবসের ঘোষণা দেন কমিউনিস্ট ও নারী অধিকার কর্মী ক্লারা জেটকিন। ১৯১০ সালে তিনি কোপেনহেগেনে কর্মজীবী নারীদের এক আন্তর্জাতিক সম্মেলনে এ প্রস্তাব রাখেন। সেই সম্মেলনে ১৭ দেশের ১০০ জন নারীর সবাই প্রস্তাবে সর্বসম্মত হন। শুরু হয় নারী দিবস পালন।

১৯১১ সালে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে প্রথমবারের মতো নারী দিবস পালিত হয়। কিন্তু আন্তর্জাতিক নারী দিবসের ধারণাটি উত্থাপন হলেও ক্লারা নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ করেননি। এরপর আসে ১৯১৭ সাল। ওই বছর রুশ নারীরা ‍‍`রুটি এবং শান্তি‍‍`-এর দাবিতে তৎকালীন রাশিয়ার সম্রাট জারের বিরুদ্ধে ধর্মঘট শুরু করেন। ধর্মঘট শুরুর ৪ দিন পরই গদি ছাড়তে বাধ্য হন রাশিয়ার সম্রাট। এরপর ওই আসনে বসা অস্থায়ী সরকার নারীদেরকে প্রথম  আনুষ্ঠানিক ভোটাধিকার দেন। রাশিয়ায় ওই সময় জুলিয়ান ক্যালেন্ডারের প্রচলন ছিল। সেই  অনুযায়ী, ধর্মঘট শুরুর দিনটি ছিল ২৩ ফেব্রুয়ারি রোববার। কিন্তু বর্তমান সময়ে প্রচলিত গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ওই দিনটি ছিল ৮ মার্চ। তাই ৮ মার্চকেই শ্রদ্ধা জানিয়ে এই দিনটিতে আন্তর্জাতিক নারী দিবস পালনে সিদ্ধান্ত হয় বিশ্বজুড়ে।

 

বিশ্বজুড়ে এখন যেভাবে পালিত হয় অন্তর্জাতিক নারী দিবস

  • বিশ্বের কয়েকটি দেশ আন্তর্জাতিক নারী দিবসে সরকারি ছুটি ঘোষণা করেছে। ৮ মার্চের দিনটি সরকারি ছুটি থাকে। এই দিনটির আগে ও পরের কয়েকদিন এসব দেশে ফুল দ্বিগুণ বিক্রি হয়।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে পুরো মার্চ মাসকে নারীদের ইতিহাসের মাস বলে মনে করা হয়। প্রতিবছর এই দিনে আমেরিকান নারীদের কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ মার্কিন প্রেসিডেন্ট একটি ঘোষণাপত্র জারি করেন।
  • চীনের কয়েকটি স্টেটে কাউন্সিলের বিবেচনায় ৮ মার্চ নারীদেরকে অর্ধেক দিনের ছুটি দেয়।
  • ইতালিতে দিনটি নারীদের ফুল দেওয়ার মাধ্যমে উদযাপিত হয়। নারীদের এই দিনটিতে ফুলের শুভেচ্ছা জানানোর রীতি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রোমে প্রথম শুরু হয়েছিল।
Link copied!