• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

স্ত্রীর যেসব স্বভাব স্বামীর একেবারেই অপছন্দ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ১১:৩৪ এএম
স্ত্রীর যেসব স্বভাব স্বামীর একেবারেই অপছন্দ

দাম্পত্য জীবনে অশান্তি আসুক কারো কাম্য নয়। দু’জন মানুষ একই ঘরে মিলেমিশে থাকাটাও খুব একটা সহজ কথা নয়। ভালোবাসার পাশাপশি ঝগড়াঝাটি তো লেগে থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু এমন যদি হয় যে কষাকষি বেড়েই চলেছে কেউ কাউকে সহ্য করতে পারছেন না তবে সতর্ক হওয়া জরুরি।অনাকাঙ্খিত বড় কোন বিপদ আসার আগে সমস্যাগুলোকে থামিয়ে দিতে হবে। চলুন তাহলে আজ জেনে নেওয়া যাক, স্ত্রীর কোন স্বভাবগুলো পুরুষের অপছন্দের কারণ হতে পারে—

স্বামীর পরিবারকে ছোট করা
স্বামীর পরিবারের সবকিছু আপনার মনের মতো হবে না। কারণ তারা ভিন্ন বাড়ির, ভিন্ন পরিবেশের মানুষ। তাদের কিছু কথা বা ব্যবহার আপনার খারাপ লাগতে পারে। সম্ভব হলে সামনাসামনি কথা বলে সেসব মিটমাট করে ফেলুন। কিন্তু আপনি তাদের অসাক্ষাতে নিন্দা করলে আপনার স্বামীর খারাপ লাগবে। কারণ কোনো মানুষই নিজের পরিবারকে ছোট দেখতে চায় না। তাই নিজেদের মধ্যে অশান্তি ডেকে আনতে না চাইলে এই কাজ থেকে বিরত থাকতে হবে।

অপরের নিন্দা 
সামনে মিষ্টি করে কথা বলেও পেছনে নিন্দা করার অভ্যাস আছে অনেক নারীর। পুরুষেরা সাধারণত এ ধরনের অভ্যাস পছন্দ করেন না। স্ত্রী যদি অন্যদের নিন্দা করতে থাকেন তখন পুরুষ বিরক্ত হন। প্রথমে হয়তো নিষেধ করেন। কিন্তু এরপরও তা বন্ধ না হলে পরবর্তীতে সম্পর্কে তার প্রভাব পড়তে শুরু করে।

নিজেকে নিয়ে অহংকার করা
নিজেকে নিয়ে অহংকার করতে থাকলে একটা সময় তা আপনার স্বামীর বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। আপনার সামনে দাঁড়ানো মানুষটি তখন নিজেকে ছোট ভাবতে শুরু করতে পারেন। তাই নিজেকে নিয়ে অহংকার করা বন্ধ করতে হবে। নিজের ভালো দিক যদি তুলে ধরেন, অন্যের প্রশংসা করতেও পিছপা হবেন না। এতে সংসারে সুখ বজায় থাকবে।

স্বামীকে দোষারোপ
সব মানুষেরই দোষ-গুণ থাকে। কিন্তু অনেক নারী আছেন যারা সব সময় স্বামীর দোষগুলোই তুলে ধরেন। ছোট-খাটো যেকোনো বিষয়ে স্বামীকেই দোষারোপ করতে থাকেন। এটি করা বন্ধ করতে হবে। সঙ্গীর কাছ থেকে সারাক্ষণ নিজের দোষগুলো শুনতে নিশ্চয়ই কেউ পছন্দ করবেন না। যদি সম্ভব হয় তাকে পরিবর্তনের চেষ্টা করুন। এর বদলে সারাক্ষণ তাকে দোষারোপ করতে থাকলে সম্পর্ক খারাপই হবে।

হুটহাট বাবার বাড়ি
বিয়ের পরে স্বামী আর আপনি যে বাড়িটাতে থাকছেন, চেষ্টা করুন সেখানে বেশি সময় দেওয়ার। বাবার বাড়িতে অবশ্যই যাবেন। তবে আপনাকে প্রাধান্য বুঝতে হবে। যদি আপনাকে আপনার বাবার বাড়িতে সত্যিই খুব বেশি দরকার হয়, তাহলে স্বামীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিন। নিজের সংসার অগোছালো রেখে বাবার বাড়িতে গিয়ে পড়ে থাকলে সেটি স্বামীর অপছন্দের কারণ হতে পারে।

Link copied!