• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ফেস সিরাম ব্যবহারের নিয়ম ও উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০১:০৪ পিএম
ফেস সিরাম ব্যবহারের নিয়ম ও উপকারিতা

সিরাম এমন একটি শক্তিশালী উপাদান, যা সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে। ত্বককে ভালো রাখে। ফেস সিরাম লাগানোর আগে ত্বক পরিষ্কার করা প্রয়োজন এবং লাগানোর পর ময়েশ্চারাইজার লাগাতে হবে। সিরাম এমন ক্ষুদ্র অণু দ্বারা গঠিত, যা উচ্চ অনুপ্রবেশ শক্তি এবং সক্রিয় উপাদানগুলোর উচ্চ ঘনত্ব প্রদান করে। ফেস সিরাম যারা অ্যান্টি-এজিং, কালো দাগ, হাইপারপিগমেন্টেশন, ব্রণ, আটকে যাওয়া ছিদ্র, ডিহাইড্রেশনের সমস্যায় ভুগছেন তাদের জন্য দুর্দান্ত ফলাফল নিয়ে আসে। চলুন এবার জেনে নিই ত্বকের জন্য ফেস সিরাম কেন প্রয়োজন।

ফেস সিরামের উপকারিতা

কালো দাগ কমাতে
সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ত্বককে প্রাণহীন ও বর্ণহীন করে তোলে। এমন পরিস্থিতিতে, ফেস সিরামে থাকা বিশুদ্ধ গ্লাইকোলিক অ্যাসিড ত্বককে উজ্জ্বল করে এবং একটি নতুন রং দেয়। এটি ব্যবহার করার দুই সপ্তাহ পরে, আপনি বুঝতে পারবেন যে আপনার মুখের কালো দাগ কমতে শুরু করেছে। এবং চার সপ্তাহ পরে, সূক্ষ্ম রেখা এবং বলিরেখাও কমতে শুরু করে।

নিষ্প্রাণ ত্বকে উজ্জ্বলতা
বার্ধক্যের সঙ্গে সঙ্গে আমাদের ত্বক তার উজ্জ্বলতা হারাতে শুরু করে। এমন পরিস্থিতিতে ত্বকের জন্য ফেস সিরাম প্রয়োজনীয় হয়ে পড়ে, যা ত্বককে পরিষ্কার করে ও উজ্জ্বলতা ফিরিয়ে আনতে কাজ করে। অনেক সিরামে সোনালি মাইক্রো-রিফ্লেক্টর থাকে, যা ত্বকের চেহারাকে আলোকিত করে এবং কোষ পুনর্বীকরণ করে একটি তরুণ ত্বক দেয়।

অ্যান্টি-এজিংয়ের জন্য
আপনি যদি নিজের জন্য একটি দুর্দান্ত অ্যান্টি-এজিং প্রোডাক্ট চান, তাহলে আপনার ফেস সিরাম ব্যবহার করা উচিত। অ্যান্টি-এজিংয়ের জন্য, আপনার উচিত হাইলুরোনিক অ্যাসিড ধারণকারী হাইড্রেটিং সিরাম বেছে নেওয়া। এই ফেস সিরামটি আপনার ত্বকে তারুণ্যের চেহারা দেওয়ার পাশাপাশি আপনার বলিরেখা দূর করে।

আর্দ্রতা ফেরাতে
ত্বকের আর্দ্রতা ফেরাতে, চোখের নিচে কালো দাগ দূর করতে, হায়ালুরোনিক অ্যাসিডযুক্ত ফেস সিরাম ব্যবহার করা মুখের এই জায়গাগুলোতে আয়তন এবং আর্দ্রতা ধরে রাখার জন্য কাজ করে। এর জন্য আপনাকে আঙুলে ফেস সিরামের ২-৩ ফোঁটা নিয়ে সারা মুখে লাগাতে হবে। এটি সম্পূর্ণরূপে শোষিত না হওয়া পর্যন্ত এটি প্রয়োগ করতে ভুলবেন না।

ব্রণ দূর করা
ফেস সিরাম ব্রণপ্রবণ ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলোতে বেনজয়াইল পারক্সাইড ও স্যালিসিলিক অ্যাসিড রয়েছে, যা ধীরে ধীরে ব্রণ হ্রাস করে এবং অদৃশ্য হয়ে যায়।

ত্বক এক্সফোলিয়েট করতে
এক্সফোলিয়েট করা ত্বকের যত্নের একটি গুরুত্বপূর্ণ অংশ। এর জন্য আপনি ফেস স্ক্রাবও ব্যবহার করেন তবে ফেস সিরাম ফেস স্ক্রাবের চেয়ে ভালো ফল দেয়। এটিতে ল্যাকটিক অ্যাসিড ও ফলিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে মসৃণ অনুভূতি এবং এমনকি টোন দেওয়ার জন্য পৃষ্ঠকে প্রস্তুত করে তোলে।

ফেস সিরাম বাছাই করার নিয়ম

ফেস সিরাম বাছাই করার জন্য অবশ্যই ত্বকের ধরন জানতে হবে। আপনার ত্বক শুষ্ক কি না এবং আপনি যে মুখের সিরাম ব্যবহার করছেন তা আপনার ত্বককে আরও শুষ্ক করে তুলছে কি না। এ দিকগুলো খেয়াল রাখতে হবে।

  • আপনার আঙুলের ডগায় সিরামের ২ ফোঁটা নিতে হবে এবং এটি ত্বকে ম্যাসাজ করে একটি পাতলা স্তর প্রয়োগ করতে হবে, যাতে এটি আপনার ত্বকে ভালোভাবে শোষিত হয়।
  • ফেস সিরাম ব্যবহারের পর চোখের চারপাশে আপনার প্রিয় আইক্রিম লাগাতে হবে।
  • যেকোনো ত্বকের যত্নের রুটিন ময়েশ্চারাইজার ছাড়া অসম্পূর্ণ। বিশেষ করে দিনের বেলায় যখন আপনি ফেস সিরাম লাগাচ্ছেন। তাই ফেস সিরামের পর ভালো ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।
  • ফেস সিরাম দিনে এবং রাতে যেকোনো সময় প্রয়োগ করা যেতে পারে। ত্বক পরিষ্কার করার পরে, মুখের সিরাম প্রয়োগ করতে হবে এবং শুকিয়ে নিতে হবে। যদি রাতে সিরাম প্রয়োগ করেন, তবে খুব বেশি লেয়ার না করার বিষয়ে সতর্ক থাকুন। নাইট ক্রিম বা ময়েশ্চারাইজার একটি ভারী স্তর তৈরি করে। তাই রাতে হয় সিরাম বা ময়েশ্চারাইজার যেকোনো একটি দিন।
  • সিরাম ব্যবহার করা খুব সহজ, তবে আপনার মুখে এটি প্রয়োগ করার আগে আপনাকে অবশ্যই একটি প্যাচ পরীক্ষা করতে হবে। আপনি যে সিরামটি কিনেছেন, তা আপনার ত্বকের সাথে মানানসই কি না, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।
  • সিরাম ব্যবহারের নিয়মগুলোর মধ্যে প্রধান হলো অল্প পরিমাণে সিরাম ব্যবহার করা। সিরামে শক্তিশালী উপাদান রয়েছে, তাই এটি বেশি পরিমাণে ব্যবহার করা উচিত নয়। এটি অতিরিক্ত ব্যবহারে ত্বকে জ্বালাপোড়া হতে পারে।
  • ত্বক পরিষ্কার করা যেকোনো ধরনের ত্বকের যত্নের রুটিনের প্রথম ধাপ। অতএব সিরাম প্রয়োগ করার আগে আপনার ত্বক পরিষ্কার করা উচিত।
  • যাদের শুষ্ক ত্বক রয়েছে তাদের সিরাম শুধু ভেজা ত্বকে প্রয়োগ করা উচিত কারণ এটি আর্দ্র ত্বকে ভালোভাবে প্রবেশ করে।
  • যাদের ত্বক সংবেদনশীল তাদের ত্বক শুকিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করা উচিত। অন্যথায় এটি সিরামের অনুপ্রবেশকে ধীর করে দেবে, যা ত্বকের জ্বালা হতে পারে।
Link copied!