• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

যেসব কারণে সংসারে অশান্তি হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ১২:১৪ পিএম
যেসব কারণে সংসারে অশান্তি হয়

সংসারে সুখ আনতে স্বামী-স্ত্রী দুজনকেই ভূমিকা রাখতে হয়। দুজনেরই দায়িত্বশীল হতে হয়। না হলে সে সংসার টেকানো মুশকিল। এমন অনেক অভ্যাস আছে যা বিবাহিত দম্পতির মধ্যে থাকলে সংসারে অশান্তি নেমে আসতে পারে। তাই সুস্থ থাকতে ও দাম্পত্য সম্পর্ক ভালো রাখতে নির্দিষ্ট কিছু অভ্যাস ত্যাগ করা জরুরি। চলুন জেনে নিন সেগুলো কী কী হতে পারে-

ধূমপান

ধূমপান সবচেয়ে খারাপ অভ্যাস। হার্টের স্বাস্থ্যের জন্য খারাপ নয়, এর ফলে শরীরের ছোট ও পাতলা শিরাগুলোও সঙ্কুচিত হয়ে যায়। পুরুষদের ক্ষেত্রে এটি পুরুষত্বহীনতার কারণ হতে পারে। যার কারণে শুক্রাণুর সংখ্যা কমে যায় এবং শুক্রাণুর গুণমানও কমতে থাকে। আর নারীদের ক্ষেত্রে, এটি ডিমের গুণমান নষ্ট করে।

চিনি ও প্রক্রিয়াজাত খাবার 
বাইরের প্রক্রিয়াজাত খাবারে চিনি থাকে তা নারী ও পুরুষের উর্বরতাকে প্রভাবিত করতে পারে। শুধু তাই নয়, এর কারণে আমাদের শরীর ও মন নানা সমস্যার শিকার হতে পারে। এসব খাবার শুধু সুস্বাদুই বটে, এগুলোর মধ্যে কোনো পুষ্টিগুণ নেই। এটি হৃদরোগের জন্যও বিপদ হতে পারে।

শরীরচর্চা করা
পরিশ্রম না করে শরীরে টেস্টোস্টেরন উৎপাদনও অনেকাংশে ক্ষতিগ্রস্ত হয়। গবেষণায় জানা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের টেস্টোস্টেরনের মাত্রা বেশি থাকে। ঠিক একইভাবে নিয়মিত শরীরচর্চা করলে নারীর শরীরও সুস্থ থাকে এমনকি অতিরিক্ত ওজনও কমে।

দুশ্চিন্তাগ্রস্ত থাকা
মানসিক চাপের কারণে, কর্টিসল বাড়তে শুরু করে ও টেস্টোস্টেরন হরমোন কমে যায়। তাই মানসিক চাপ থেকে দূরে থাকতে নিয়মিত মেডিটেশন বা ধ্যান করা জরুরি। তাহলে মনের স্বাস্থ্যও ভালো থাকবে আর স্বামী-স্ত্রীর মধ্যেও সম্পর্ক ভালো থাকবে।

Link copied!