• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

একসঙ্গে একাধিক কাজের চাপ সামলাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ০১:৩০ পিএম
একসঙ্গে একাধিক কাজের চাপ সামলাবেন যেভাবে
একসঙ্গে একাধিক কাজের চাপ সামালাবেন যেভাবে। ছবিঃ সংগৃহীত

ব্যস্ততা কর্মজীবনের অঙ্গ। অনেক সময় আছে সারাদিন কাজ করেও কাজ শেষ করে উঠতে পারছেন না। কিন্তু ব্যস্ততম জীবনে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করা অত্যন্ত জরুরি। তার জন্য অনেকেই একসঙ্গে অনেকগুলি কাজ করার চেষ্টা করেন। একই সময়ে একাধিক কাজ করার ক্ষমতাকে বলা হয় ‘মাল্টিটাস্কিং’। যাদের এই ক্ষমতা আছে, তাদের বলা হয় ‘মাল্টিটাস্কার’। তবে একসঙ্গে একাধিক কাজ সকলে করতে পারেন না। সেটা আপনার দোষ না। যারা মাল্টিটাস্কার না তাদের হতাশ হওয়ার কিছু নাই। কিছু নিয়ম মেনে চললেই আপনিও নির্দিষ্ট সময়ে সব কাজ শেষ করতে পারবেন।

চলুন দেখে নেই একসঙ্গে একাধিক কাজের চাপ সামলানোর উপায়-

কাজের তালিকা করুন
সারাদিন কী কী কাজ করতে হবে প্রথমেই তার একটি তালিকা করুন। তারপর তালিকা অনুযায়ী কাজ শুরু করন। নতুন কোনও কাজ আসলে সেটা তালিকায় গুরত্ব অনুযায়ী যুক্ত করুন। পরিকল্পনা ছাড়া কোনও কাজ সুষ্ঠু ভাবে সম্পন্ন হয় না। তাই পরিকল্পনার মাধ্যমেই দিনের কাজ শুরু করুন। দেখবেন দিন শেষে কাজ কমে এসেছে।  

কাজের গুরুত্ব নির্ধারণ করুন
সারাদিন যেসব কাজ করবেন সব কাজ এক রকম গুরত্বের হয় না। কোনোটার গুরুত্ব বেশি, কোনোটার কম। এখন কোনটা আগে করবেন সেটা আপনাকে চট করে সিদ্ধান্ত নিয়ে ফেলতে হবে। গুরত্ব অনুযায়ী কাজ বেছে নিতে হবে। অধিক গুরত্বপূর্ন কাজ তালিকার শুরুতে রাখুন এবং সেভাবে কাজ শেষ করুন। অনেক সময় কোনও রকম নোটিশ ছাড়াই জরুরি কাজ চলে আসতে পারে । তাই সবকিছুর জন্য প্রস্তুত থাকুন এবং দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলুন, দেখবেন কাজ এগিয়ে যাচ্ছে।

সময়ানুবর্তিতা মেনে চলুন
দিনের শুরুতেই কোন কাজ কখন করবেন বা কতটুকু সময়ের মধ্যে করবেন তা ঠিক করে ফেলুন। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার চেষ্টা করুন। কাজ ফেলে রাখলে কাজের পরিমাণ শুধু বাড়তে থাকবে। তাই সময় মেনে কাজ করুন।

অপ্রয়োজনীয় অতিরিক্ত কাজ বর্জন করুন
অনেক সময় আছে সুযোগ বুঝে অনেকেই তার কাজের ভাগ আপনার উপর চাপাতে চাইবে সেক্ষেত্রে না বলতে শিখুন। অতিরিক্ত কাজ আপনার মানসিক চাপ বাড়াবে তাই অপ্রয়োজনীয় অতিরিক্ত কাজ বর্জন করুন।

কাজের ফাঁকে বিশ্রাম নিন
সারাদিনের অতিরিক্ত পরিশ্রম আপনার কর্মদক্ষতাকে হ্রাস করবে তাই নিজেকে সময় দিন,বিশ্রাম নিন। দিনের শুরুতে যে তালিকা করবেন সেখানে বিশ্রামের সময় রাখবেন। একটানা কাজ করলে ক্লান্ত হয়ে যেতে পারেন এতে কাজের অগ্রগতি আসবেনা। তাই অবশ্যই কাজের ফাঁকে বিশ্রাম নিন।

মনোযোগী হন
যে কাজই করবেন না কেন, কাজে মনোযোগ দিন। এতে কাজ দ্রুত শেষ হবে। তাই আপনার মনোযোগ নষ্ট করতে পারে, এমন বিষয় থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন। 

Link copied!