• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নারী দিবসে নারীরা কেমন পোশাক পরবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ১১:০১ পিএম
নারী দিবসে নারীরা কেমন পোশাক পরবেন
ছবি: সংগৃহীত

৮ মার্চ শুক্রবার আন্তর্জাতিক নারী দিবস। এই দিবসকে সংক্ষেপে আইডব্লিউডি বলা হয়।  বিশ্বজুড়ে প্রতিবছরই পালিত হয় দিবসটি। নারীদের যথাযথ সম্মান জানানো, তাদের কাজের মূল্যায়ন ও নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়াসহ নারীদের অধিকার রক্ষণের নানা দিককে গুরুত্ব দিয়েই দিবসটি পালিত হয়।

প্রায় এক শতাব্দীরও আগ থেকে ৮ মার্চ নারী দিবস হিসেবে পালিত হচ্ছে। এই দিবসকে কেন্দ্র করে উত্সর্গ করা হয়েছে বেগুনি রঙকে। যদিও আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট অনুযায়ী, বেগুনি, সবুজ এবং সাদা হলো আন্তর্জাতিক নারী দিবসের রঙ। কারণ বেগুনি রং দিয়ে ন্যায়বিচার এবং মর্যাদাকে বোঝায়, সবুজ হচ্ছে আশার প্রতীক আর সাদা বিশুদ্ধতার রং। ১৯০৮ সালে যুক্তরাজ্যের উইমেন‍‍`স সোশ্যাল অ্যান্ড পলিটিক্যাল ইউনিয়ন (ডব্লিউএসপিইউ) এই রঙগুলোকেই নির্দিষ্ট করে দেয়।

নারী দিবস উদযাপনে নারীরা এই তিনটি রঙকেই বেছে নিতে পা্রেন। এই দিনটিতে বেগুনি, সবুজ কিংবা সাদা রঙের পোশাক পরে উদযাপন করতে পারেন। তবে বিশ্বজুড়ে বেশি প্রাধান্য পায় বেগুনি রঙটি। তাই বেগুনি রঙের পোশাক পরলেই এই দিনটির তাত্পর্যের সঙ্গে মিশে যাবেন আপনিও।

বেগুনি রঙটিকে মাথায় রেখে শাড়ি কিংবা থ্রি-পিস পরা যেতে পারে। এছাড়াও তরুণীরা ফতুয়া বা কুর্তি পরেও দিনটি উদযাপন করতে পারেন। দিনের সময়টাতে বেগুনি পোশাকের সঙ্গে হালকা প্রসাধনী লাগান। সেই সঙ্গে মানানসই হালকা গহণাও পরতে পারেন। ঘরেই বেগুনি পোশাকে সাজিয়ে নিতে পারেন নিজেকে। কিংবা আপনি যদি কর্মজীবী নারী হোন তবে এই দিনটিতে কর্মস্থলে গেলে বেগুনি রঙের শাড়ি পরে যেতে পারেন। কপালে ছোট টিপও রাখতে পারেন। আর দুই হাতে ট্রেডিশনাল কিছু চুড়ি বা বালা পরে নিতে পারেন। এই দিনে সাধারণভাবে সেজেই নিজেকে অসাধারণ করে তুলুন। অন্যরকম নান্দনিকভাবে নিজেকে উপস্থাপন করুন।

পৃথিবীর বুকে নারীদের অনেক ভূমিকা রয়েছে। তারা মা হিসেবে, স্ত্রী হিসেবে সর্বক্ষণ দায়িত্ব পালন করে যাচ্ছেন। অনেক কঠিন দায়িত্বও নারীদের সামলাতে হচ্ছে। জীবনকে সুখময় করে তুলতে তাদের ভূমিকা অসাধারণ। বর্তমান সময়ে ঘরে-বাইরে সব দিকে নারীরা নিজেদের প্রমাণ করছে। তাই নারীদের জন্য উত্সর্গ করা এই দিনটিকে নিজের মনের মতো করে উদযাপন করুন।

Link copied!