• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

সকালে ঘুম থেকে উঠবেন যেভাবে


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১৮, ২০২৩, ০৭:৫০ পিএম
সকালে ঘুম থেকে উঠবেন যেভাবে

ভোরবেলা ঘুম থেকে উঠতে অনেকেরই কষ্ট হয়। এমনকি অ্যালার্ম বেজে বন্ধ হয়ে গেলেও বিছানা ছেড়ে উঠতে মন চায় না। কিন্তু আপনি যদি সত্যিই সকালে সময়মতো ঘুম থেকে উঠতে চান, তবে রইল বিশেষ কিছু টিপস, যা আপনার জন্য খুব কার্যকর প্রমাণিত হবে।

ওঠার সময় ঠিক করুন
আপনি হয়তো সকাল ৬টায় উঠতে চান। কিন্তু কোনোভাবে আপনি রাতে ভাবলেন সাড়ে পাঁচটায় উঠলে ভালো হয়। এখানেই ভুল করছেন। যখন উঠতে চান, সেটাই চিন্তা করে রাখুন। অবচেতন মন কোনোভাবে দ্বিধায় থাকলে আপনার ঘুমে দারুণভাবে ব্যাঘাত ঘটবে। দেখবেন হয়তো ৬টায় ওঠার জায়গায় আপনার ৪টায় ঘুম ভেঙে গেল। তখন আবার ঘুমোলেন, আর উঠলেন অনেক পরে।

মনে চাপ নেবেন না
ঘুমোতে যাওয়ার আগে পরদিন সকালে তাড়াতাড়ি উঠতে হবে বলে মনের ওপর অতিরিক্ত চাপ দেবেন না। বারবার যদি ভাবেন কাল সকালে তাড়াতাড়ি উঠতে হবে, তাহলে ঘুমে ব্যাঘাত ঘটবে। ঘুমোতে দেরি হবে, আর পরদিন তাড়াতাড়ি ওঠার আপনার সব প্ল্যান ভেস্তে যাবে।

তৈরি করুন নির্দিষ্ট রুটিন
যাদের শিফিটিং ডিউটি, আজ সকাল, কাল দুপুর, পরশু রাত— তাদের ক্ষেত্রে বিষয়টি কঠিন। তবু চেষ্টা করুন প্রতিদিন একটা নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে। আজ কাজ আছে বলে তাড়াতাড়ি উঠব, কাল নেই বলে একটু বেশি ঘুমিয়ে নিই, এই নিয়ম তৈরি না করাই ভালো।  

অ্যালার্মের আওয়াজ যেমন হবে
অ্যালার্ম ক্লক বা ফোনের অ্যার্লাম টোন কিন্তু ঘুম থেকে সঠিক সময়ে ওঠার একটা বড় অস্ত্র। ধরুন অ্যালার্ম টোনটা খুব চড়া আর তীব্র। শুনেই আপনার খারাপ লাগছে। এমন অ্যালার্মে আপনার ঘুম ভাঙবে ঠিকই কিন্তু হুঁশ আসবে না।

ঘরে থাকুক পর্যাপ্ত সূর্যের আলো
সকালে যেন ঠিকমতো সূর্যের আলো বা রোদ এসে পড়ে। ঘর যত অন্ধকার রাখবেন, ঘুম থেকে উঠতে তত দেরি হবে।

যোগব্যায়াম
বেশ কিছু যোগব্যায়াম আছে যা করলে তাড়াতাড়ি ঘুম ভাঙে।

Link copied!