• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

বাড়িতে বসেই নিন পায়ের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০১:১৯ পিএম
বাড়িতে বসেই নিন পায়ের যত্ন
ছবি: সংগৃহীত

সকলেই ব্যস্ত মুখের ত্বকের যত্ন নিয়ে। স্বাভাবিকভাবেই অবহেলিত থাকে পা। কিন্তু গরম বা শীত সবসমই বেশি ক্ষতিগ্রস্ত হয় পা। সঠিক যত্নের অভাব বলুন আর বেখেয়ালেই বলুন, আমাদের পা তার স্বাভাবিক সৌন্দর্য হারিয়ে ফেলে। রৌদ্রের তাপে পুড়ে পায়ে কালো ছোপ ছোপ দাগ হয়ে যাওয়াও নতুন কিছু নয়। যদি চান আপনার পা রোদের তাপে পুড়ে কালো দাগ না হয়ে যাক, তবে নিতে হবে কিছু যত্ন। আবার কেবল সৌন্দর্য আনতেই নয়, পায়ের পরিচ্ছন্নতার জন্যও পায়ের যত্ন নেওয়া জরুরি। মৃত কোষ দূর করে ত্বককে কোমল ও উজ্জ্বল করে তুলতে নিয়মিত পা পরিষ্কর করা প্রয়োজন। এতে পায়ে গন্ধ হওয়ার প্রবণতা থাকলে সেটিও কমে আসে নিয়মমাফিক যত্নে। আর এই যত্ন বাড়িতেই নিতে পারেন। চলুন জেনে নেই বাড়িতে বসে পায়ের যত্ন নেওয়ার কয়েকটি উপায়।

  • বাইরে থেকে ফিরে হালকা গরম পানিতে একটু লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে সেই পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এবার ব্রাশ দিয়ে ঘষে ঘষে পায়ের ত্বক পরিষ্কার করুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে এবং রোদে পোড়া দাগও উঠে যায়।  
  • পায়ের যত্নে স্ক্রাব ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে বাড়িতেই স্ক্রাব তৈরি করে নিন। ১ চা-চামচ টক দই আর ১ চা-চামচ ওটস মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। তবে ত্বক রুক্ষ প্রকৃতির হলে ২ চা-চামচ টক দই, ১ চা-চামচ ওটস এবং ১ চা-চামচ চিনির মিশ্রণ ব্যবহার করা ভালো। এতে ত্বকের দাগছোপ, সান ট্যান একেবারে নিমেষে উঠে যায়।
  • ময়েশ্চারাইজার ব্যবহার করুন পায়ের ত্বকেও। পায়ের ত্বক অত্যধিক শুষ্ক হলেও পা ফাটা থেকে শুরু করে নানা সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে পায়ে ভাল করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। পেট্রোলিয়ামজাত প্রসাধনীও ব্যবহার করতে পারেন।
  • রোদে পোড়া দাগ দূর করতে আলু, গ্রিন টি, পেয়ারা, শসা, টমেটো বা এলোভেরা ব্যবহার করতে পারেন। এদের কোনো একটা উপাদান নিয়ে পেস্ট তৈরি করে তাতে লেবুর রস বা মধু বা দই মিশিয়ে করে সপ্তাহে দুইদিন পায়ে লাগাতে পারেন। এতে উপকার পাবেন।
  • পায়ের ত্বক কালো হয়ে গেলে নারকেলের পানির চাইতে ভালো কোনো প্রতিষেধক হতেই পারেনা। এক্ষেত্রে ১০ থেকে ১৫ মিনিট পায়ে নারকেলের পানি দিয়ে ম্যাসাজ করুন। কিছুদিন পরপর করার চেষ্টা করুন। ভালো ফলাফল পাবেন।

এছাড়া নিয়মিত পানি পানে অবহেলা করবেন না। পুষ্টিকর খাবার আর ফলমূল সুস্বাস্থ্য এবং ত্বকের জন্য জরুরি।

Link copied!