• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ঘরে যেভাবে শ্যাম্পু তৈরি করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৪:২৯ পিএম
ঘরে যেভাবে শ্যাম্পু তৈরি করবেন
চুল পড়া বন্ধ করতে উপকারী ঘরে তৈরি শ্যাম্পু। ছবি: সংগৃহীত

চুলের জেল্লা ফেরাতে হরহামেশাই কত কী না করা হয়। প্যাক লাগানো, নিয়মিত পরিস্কার রাখার জন্য় দামী ব্র্যান্ডের শ্যাম্পু, তেল লাগানোসহ কত কিছুই না করা হচ্ছে। তবুও অনেকের চুল পড়ছে কিংবা চুলের জেল্লা ফিরছে না। এমনকি সাময়িক চাকচিক্য এনে দিলেও চুল আবার রুক্ষ হয়ে যাচ্ছে। কারণ বাজারের তৈরি এসব তেল ও শ্যাম্পুতে ক্যামিকেল থাকে। যা অনেকের চুলে বিপরীত কাজ করে। তাই সবচেয়ে নিরাপদ ঘরে তৈরি করা শ্যাম্পু। চুলের জন্য় অত্যন্ত উপকারী আর নির্ভরযোগ্য হতে পারে ঘরে বানানো শ্যাম্পু।

হাতের নাগালে থাকা কিছু জিনিস দিয়েই ঘরে শ্যাম্পু তৈরি করে নেওয়া যাবে। যার প্রধাণ উপকরণ হচ্ছে নারিকেল। নারিকেলের পানি বা তেল চুলের জন্য বরাবরই ভালো। তাই নারিকেল দিয়েই ঘরে শ্যাম্পু তৈরি করে নিতে পারেন। তা চুলের জেল্লা ফেরাতে, চুলের বৃদ্ধিতে, এমনকি চুলের ফলিকল মজবুত করতে সাহায্য করবে। নারিকেলে প্রচুর পরিমাণে উপকারী ভিটামিন ও মিনারেল রয়েছে। এছাড়াও এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা স্ক্যাল্পের সংক্রমণ থেকে রক্ষা করবে।

ঘরে যেভাবে শ্যাম্পু বানাবেন

একটি কাপে পরিমাণ মতো নারিকেলের পানি ও সামান্য নারিকেল তেল নিন। এবার এতে লিকুইড মাইল্ড সোপ মিশিয়ে নিতে হবে। ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে অ্যালোভেরা জেল যোগ করুন। এতে দুই ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে শ্যাম্পু। এটি আপনি সঙ্গে সঙ্গে তৈরি করে চুলে লাগাতে পারেন। কিংবা আগে বানিয়ে বোতলে ভরে ফ্রিজে সংরক্ষণ করেও রাখতে পারেন।

যেভাবে ব্যবহার করবেন

চুল হালকা উষ্ণ পানিতে ভিজিয়ে পরিমাণ মতো শ্যাম্পু নিয়ে স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ম্যাসাজ করুন। হাতের আঙুলের চাপে ধীরে ধীরে ম্যাসাজ করতে হবে। ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে নিন। এই শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনার লাগাতে পারেন। সপ্তাহে তিন দিন এই শ্যাম্পু ব্যবহার করা যাবে। স্ক্যাল্পে যদি কোনও সংক্রমণ থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে এই শ্যাম্পু ব্যবহার করবেন।

Link copied!