• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

প্রচণ্ড গরমে বয়স্কদের সুস্থ রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০৪:৪৭ পিএম
প্রচণ্ড গরমে বয়স্কদের সুস্থ রাখবেন যেভাবে

প্রচণ্ড গরমে সবারই নাজেহাল অবস্থা। ঘরে-বাইরে সবখানেই টেকা দায় হয়ে পড়েছে। এই গরমে শিশু ও বয়স্কদের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি। প্রতিদিনের কিছু ছোটখাটো বিষয় মাথায় রাখলেই গরমের প্রকোপ থেকে বয়স্কদের দূরে রাখা যায়।

গরমকালে বয়স্করা মাঝেমধ্যেই হিট স্ট্রোকের শিকার হন, যার কারণে তাদের ডায়রিয়া, বমি, গ্যাস ও ডিহাইড্রেশনের মতো সমস্যা বেড়ে যায়। এ ক্ষেত্রে বয়স্কদের খাদ্যাভ্যাস ও রুটিনে কিছু সাধারণ পরিবর্তন আনলে, প্রবল তাপপ্রবাহ থেকে রক্ষা পাওয়া যায়। 
গরমের সময় বয়স্কদের শরীরে পানির অভাবে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। তাই এ সময় তাদের বেশি বেশি করে পানি পান করার পরামর্শ দেওয়া হয়। বিশেষজ্ঞদের মতে, বয়স্কদের দিনে ১০-১৫ গ্লাস পানি পান করা উচিত। এনার্জি ঠিক রাখতে অবশ্যই জুস খাওয়া উচিত। 
গরম এড়াতে হালকা রঙের পোশাক পরা ভালো। হালকা রঙের পোশাকে গরম কম লাগে।

 

গরমের কারণে বয়স্কদের অ্যালার্জি, ডিহাইড্রেশনের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে ভিটামিন এ এবং ভিটামিন সি সমৃদ্ধ ফল খাদ্যতালিকায় রাখা যেতে পারে। 


গরমের দিনে গুরুত্বপূর্ণ কাজে বাইরে যেতে হতে পারে বয়স্কদের। রোদ ও তাপ থেকে নিরাপদ থাকতে মাথা ও মুখ কাপড় দিয়ে ঢেকে রাখা প্রয়োজন। গরমের সময়ে বয়স্কদের শারীরিক কোনো সমস্যা হলে দ্রুত চিকিৎসকদের পরামর্শ নেওয়া প্রয়োজন। 
তবে খাবার থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে বয়স্কদের জন্য পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। তাই কোনো কিছু প্রয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

Link copied!