• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিড়ালকে দুধ খাওয়ানো কতটা নিরাপদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০৬:১২ পিএম
বিড়ালকে দুধ খাওয়ানো কতটা নিরাপদ
উদ্ভিজ্জ, শস্য বা দুগ্ধজাত খাবারের তাদের প্রয়োজন হয় না বিড়ালের । ছবি : সংগৃহীত

পোষা প্রাণী বিড়ালকে অনেকে আদর করে দুধ খেতে দেন। আর বিড়ালও চুকচুক করে খেয়ে ফেলে নিমিষে। কারণ এটি তার পছন্দের একটি খাবার। কিন্তু প্রানীবিশেষজ্ঞরা বলছেন অন্যকথা। বিড়ালের স্বাস্থ্যের জন্য দুধ খুব ক্ষতিকর। 

কেননা, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিড়াল তার মায়ের দুধ ছাড়া অন্য কোনও দুধ খাওয়ার হজমশক্তি হারিয়ে ফেলে। আসল বিষয়টি হলো, মায়ের দুধ ছাড়ার পর বেশির ভাগ বিড়াল ল্যাকটোজ হজম করার ক্ষমতা হারায়। ফলে দুধ বা অন্যান্য দুগ্ধজাতীয় খাবার হজমে সমস্যা তৈরি হয়। 

যুক্তরাষ্ট্রের পশু চিকিৎসকরা জানাচ্ছেন, প্রকৃতপক্ষে মায়ের দুধ ছাড়া বিড়ালের জন্য অন্য কোনও দুধের প্রয়োজন নেই।  এবং গরুর দুধ তার জন্য অনেক বেশি ক্ষতিকর।

যুক্তরাষ্ট্রের শার্লটসভিল ক্যাট কেয়ার ক্লিনিক জানাচ্ছে, চর্বি ও প্রোটিন থাকায় দুধসহ দুগ্ধজাত খাবারের প্রতি আকৃষ্ট হয় বিড়াল। তাই সামনে পেলেই গোগ্রাসে খেয়ে ফেলে। 

ফলসরূপ গ্যাস্ট্রিক, ডায়রিয়া ও বমির মতো সমস্যায় ভোগে। বিড়াল মূলত মাংসাশী প্রাণী। প্রোটিন, কম কার্বোহাইড্রেট ও মাঝারি চর্বিযুক্ত খাবারের প্রয়োজন হয় তার শরীরে। কোনও উদ্ভিজ্জ, শস্য বা দুগ্ধজাত খাবারের তাদের প্রয়োজন হয় না। 

তবে  কিছু বিড়াল দুগ্ধজাত খাবার হজম করতে পারলেও বেশিরভাগ তা পারে না। তাই বিড়ালকে এ জাতীয় খাবার খেতে দেওয়া থেকে বিরত থাকা উচিত।

Link copied!