• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ছোটদের শীতের পোশাক কেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৭:০১ পিএম
ছোটদের শীতের পোশাক কেমন হবে
শিশুর পোশাক নির্বাচন করার জন্য বিশেষ যত্নশীল হতে হয় । ছবি : সংগৃহীত

প্রতিবারের মতো এবারও চলে এলো শীতের পোশাক কেনাকাটার আমেজ। বড়দের পাশাপাশি পরিবারের ছোট সদস্যের জন্যও চাই শীতের পোশাক। তবে শিশুর পোশাক নির্বাচন করার জন্য বিশেষভাবে কিছু বিষয় খেয়াল রাখতে হয়। কারণ বড়দের তুলনায় তাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়। 

শিশুদের শীতের পোশাক বাছাইয়ের ক্ষেত্রে সবার আগে খেয়াল রাখতে হবে পোশাকটি যেন আরামদায়ক হয়। খসখসে বা শক্ত কাপড়ের শীতের পোশাক পরানো হলে শিশুর শরীরে ফুসকুড়ি দেখা দিতে পারে। 

শীতের পোশাকের ক্ষেত্রে সোয়েটার বা জ্যাকেটের নিচে সুতি কাপড়ের স্তর দেওয়া থাকলে ত্বকে ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা থাকে না। সেইসঙ্গে সচেতন থাকতে হবে পোশাকের মান সম্পর্কেও। নরম উলের কিংবা ফ্লানেল কাপড়ের শীতের পোশাক কিনতে পারেন। শিশুরা অনায়াসে এগুলো পড়তে পারবে।

রঙের ক্ষেত্রে খেয়াল রাখবেন পোশাক যেন উজ্জ্বল রঙের হয়। এবং বিভিন্ন রঙের আধিক্য থাকে। এতে শিশুরা আনন্দ পায়। ফুলহাতা শার্ট, উলেন সোয়েটার ও সুতির কার্ডিগান যেটিই পরান না কেন সঙ্গে জড়িয়ে দিন স্কার্ফ, মাফলার বা রঙিন টুপি। দেখতে বেশ সুন্দর লাগবে।

তাকে ফ্লোরাল প্রিন্টেড, গ্রাফিক, অ্যাপলিক করা মোটিফের সোয়েটশার্ট পরাতে পারেন। ছেলে বা মেয়ে উভয়কেই মানাবে। সামনে জিপ ও চেইনযুক্ত প্রিন্টেড সোয়েটশার্ট হালকা ঠান্ডার জন্য উপযুক্ত। হুডি, ব্লেজার ও স্লিভলেস ব্লেজারও শিশুদের আকর্ষণীয় করে তোলে। ছোটদের ওভার কোর্টগুলোর নকশা করা হয় ফুল, বারবি ডলসহ বিভিন্ন কার্টুন ছবি দিয়ে। নতুনত্ব আনতে এসব ডিজাইনের পোশাক বাছাই করতে পারেন।

 শীতের পোশাক কিনতে যেতে পারেন দেশীয় ফ্যাশন হাউসগুলোতে। আশেপাশের বিভিন্ন শপিং মল, নিউমার্কেট, গাউসিয়া, গুলশান, বনানীর বিভিন্ন দোকানে পাওয়া যাবে। শীতের হাত ও পা মোজা সবখানেই পাওয়া যাবে। সুতি কাপড়, ফ্লানেল বা উলের টুপি কিনতে ভুলবেন না যেন। শুধু তাই নয়, নবজাতকের জন্য কম্বল বা কমফোর্টারও পেয়ে যাবেন এসব মার্কেটে।

Link copied!