• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৫:৫০ পিএম
তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়
ছবি: সংগৃহীত

ঘর যতই পরিষ্কার করা হোক না কেন, ঘর থেকে তেলাপোকা দূর করা কষ্টসাধ্য। রাত হলেই ঘরবাড়ির রাজা হয়ে ওঠে তেলাপোকা। এসব তেলাপোকা ময়লা–আবর্জনা থেকে উঠে এসে খাবার, কাপড়চোপড়সহ সব জায়গায় ঘুরে বেড়ায়, নানা ধরনের জীবাণু ছড়ানোর ভয় থাকে। অনেক চেষ্টা করেও এসব তেলাপোকাকে সহজে বাড়িছাড়া করা সম্ভব হয় না। তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পেতে বাজারে বিভিন্ন ধরনের স্প্রে ও ওষুধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ওষুধ কাজ করে না। তাই তেলাপোকা তাড়াতে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়।  চলুন জেনে নেওয়া যাক তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়-

বোরিক অ্যাসিড
বোরিক অ্যাসিড মূলত একধরণের অ্যাসিডিক উপাদান। যেকোনো পোকামাকড়ের উপদ্রব কমাতে কার্যকরী এই পাউডার। তেলাপোকা মারার অন্যতম সহজ পন্থা হলো বোরিক অ্যাসিডের ব্যবহার। ঘরের কোণে এই পাউডার আটা বা ময়দা কিংবা চিনি মিশিয়ে সামান্য পরিমাণে ছড়িয়ে দিন। এই পাউডারের সংস্পর্শে এলেই তেলাপোকা মারা পড়বে। তবে ঘরে শিশু থাকলে এই পাউডার ব্যবহারে সতর্ক হোন।

বেকিং সোডা ও চিনির মিশ্রণ
সমপরিমাণে বেকিং সোডা ও চিনি মিশিয়ে যেসব ঘরে তেলাপোকা আনাগোনা সেখানে ছিটিয়ে দিন। চিনি তেলাপোকাকে আকর্ষণ করে, বেকিং সোডা তাদের মেরে ফেলে।

তেজপাতা
শুধু রান্নার কাজেই নয়, ঘর থেকে পোকা-মাকড় তাড়াতেও তেজপাতা উপকারী। তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। তাই ঘরের যেসব জায়গায় তেলাপোকার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়া করে ছড়িয়ে দিন। কিংবা তেজপাতা ফোটানো পানি ছড়িয়ে দিন।

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন
গোলমরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করে এতে এক লিটার পানি মিশিয়ে বাড়ির যে সব জায়গায় তেলাপোকার উৎপাত হয় সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে তেলাপোকা দূর হবে।

নিম
পানির সঙ্গে অল্প নিম তেল বা পাউডার মিশিয়ে যেখানে তেলাপোকা আছে, সেখানে স্প্রে করুন। এতে তেলাপোকা দূর হবে।

পিপারমিন্ট তেল
তেলাপোকা দূর করতে পানি ও পিপারমিন্ট তেলের মিশ্রণ বাড়ির যেখানে তেলাপোকা দেখা যায়, সেখানে স্প্রে করুন।

Link copied!