• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

তারুণ্য ধরে রাখবে মুখের ব্যায়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ১০:০৮ এএম
তারুণ্য ধরে রাখবে মুখের ব্যায়াম

আমরা কমবেশি সবাই জানি সুন্দর শরীর ও সতেজ মন পাওয়ার জন্য শরীরচর্চার ভূমিকা সবচেয়ে বেশি। সুস্থ থাকার জন্যেও নিয়মিত শরীরচর্চা করা অবশ্যই প্রয়োজন। আমরা সাধারণত হাত,পা, পেট, বুক মাথা এসব ক্ষেত্রে শরীরচর্চার গুরুত্ব দিয়ে থাকি। কিন্তু আপনি জানেন কী মুখের সৌন্দর্য ধরে রাখতে হলে মুখের ব্যায়ামও কতটা জরুরি? চলুন তাহলে আজ জানিয়ে দেব কয়েকটি সহজ মুখের ব্যায়াম। যেগুলো করলে আপনার মুখের জমে থাকা মেদ তো কমবেই পাশাপাশি তারুণ্য ধরে রাখতেও চমৎকার কাজ করবে।  

  • নিয়মিত মুখের ব্যায়াম করলে যা হবে
  • বয়সের ছাপ ঠেকিয়ে রাখা যায় 
  • ত্বকে বলিরেখা পড়ে না সহজে।
  • ত্বক মসৃণ দেখায়, রক্ত সঞ্চালনও ভাল হয়।
  • ত্বকের পেশির গঠন ভাল থাকে।
  • ক্লান্তির ছাপ পড়ে না।

যেভাবে ব্যয়াম করবেন

১. মুখের ব্যায়াম করার জন্য প্রথমে আয়নার সামনে দাঁড়ান। এবার মুখ দিয়ে শ্বাস নিয়ে গাল ফুলিয়ে নিন। এক গাল থেকে বায়ু অন্য গালের দিকে ঠেলে দিন। এভাবে যতক্ষণ দম ধরে রাখতে পারবেন তত ক্ষণ চালিয়ে যান। তারপর ধীরে ধীরে দম ছাড়ুন। ৮-১০বার এটি করুন।

২. বেলুন ছাড়াই মুখ দিয়ে বেলুন ফোলানোর মতো ভঙ্গি করুন। ২০ বার করে করুন।

৩. ঘাড় পিছনের দিকে হেলিয়ে হাতের তালু দিয়ে গলার ত্বকে মালিশ করুন, ওপর থেকে নিচের দিকে। আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৪. কপালে ভাঁজ না ফেলে যতটুকু সম্ভব চোখ বড় করে তাকানোর চেষ্টা করুন। এতে কপালের ত্বক টানটান ও মোলায়েম হবে। ৮-১০বার করে দিনে দুইবার এই ব্যায়াম করতে হবে।

৫.হাতের তালু দিয়ে মুখের ওপর চাপ দিন। কোরিয়ানরা ত্বক উজ্জ্বল দেখানোর জন্য ‘ফেশিয়াল ট্যাপিং’ পদ্ধতি নিয়ম করে মেনে চলেন।

৬.মুখ দিয়ে ফু দেওয়ার মতো ভঙ্গি করুন। সেই সঙ্গে গাল জিব দিয়ে টেনে ভেতরে ঢুকাতে চেষ্টা করুন। এমন অবস্থায় ১০ সেকেন্ড থাকার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে ৫ বার এই ব্যায়ামটি করতে পারেন।

৭. মুখকে একটু ওপরে তুলুন। এবার বাড়ির ছাদের দিকে তাকিয়ে সেখানে ফু দেওয়ার চেষ্টা করুন। প্রতিদিন ২০বার অনুশীলনে চিবুক অনেকটাই সরু হয়ে আসবে।

৮. গভীর শ্বাস নিন। তারপর মাথা ডান দিকে ঘুরিয়ে ডান কাঁধে চিবুক রাখার চেষ্টা করুন। এভাবে ১ মিনিট থেকে বাম কাঁধে একই চেষ্টা আবার করুন।

Link copied!