• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ছোটবেলায় সন্তানকে নেতৃত্ব দেওয়ার উপযোগী করে গড়ে তুলুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ০৩:৪৪ পিএম
ছোটবেলায় সন্তানকে নেতৃত্ব দেওয়ার উপযোগী করে গড়ে তুলুন

একটি শিশুর প্রথম বিদ্যালয় তার পরিবার। ছোটবেলায় পারিবারিকভাবে যা শেখে সেটা সে সারা জীবন মনে রাখে। এরপর আসে পারিপার্শ্বিক ও সামাজিক শিক্ষা। এসব কিছু মিলিয়ে পরিপূর্ণ একজন ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হয়ে ওঠে সে। সেই সূত্র ধরে এবার আসা যাক তার মধ্যে নেতৃত্বের গুণাবলি গড়ে তুলতে হলে অভিভাবক হিসেবে আপনি কী কী করবেন বা কোন উপায়ে সন্তানের মধ্যে নেতৃত্বের গুণাবলি গড়ে তুলবেন। চলুন জেনে নেওয়া যাক।

নিজে উদাহরণ হোন
আপনি যদি চান সন্তান নেতৃত্বের গুণাবলী নিয়ে গড়ে উঠুক তাহলে সবার সেসব গুণাবলী আপনার নিজের মধ্যে ধারণ করতে হবে। এটি কর্তৃত্বপূর্ণ মনোভাব থেকে সুস্থ এবং ইতিবাচক নেতৃত্বকে আলাদা করার একটি উপযুক্ত উপায়। সন্তানকে দেখান কীভাবে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় এবং সিদ্ধান্ত নিতে হয়। আপনার নেতৃত্বের দক্ষতা দেখলে সন্তানও তাতে প্রভাবিত হবে।

স্বাধীনতা দিন
সন্তানকে পুরোপুরি স্বাধীন করে দিন। তার তার বয়সের জন্য উপযুক্ত দায়িত্ব তাকেই নিতে উৎসাহিত করুন। নিজের সমস্যার সমাধান নিজেকে করতে দিন। এতে তাদের নিজের কাজের দায়িত্ব নেওয়ার দক্ষতা তৈরি করতে সহায়তা করবে। আত্মবিশ্বাস অর্জন এবং নেতৃত্বের গুণাবলি বিকাশের জন্য তাদের ওপর হস্তক্ষেপ করবেন না।

যোগাযোগ দক্ষতা
নেতৃত্বের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ  বিষয় হলো যোগাযোগ। সন্তান যেন নিজস্ব চিন্তা সঠিকভাবে প্রকাশ করতে সক্ষম হয় সেদিকে খেয়াল করুন। তাকে সঠিক শব্দভাণ্ডার এবং শারীরিক ভাষা জানা থাকতে হবে যাতে তারা তাদের ধারণাগুলো অন্যদের কাছে কার্যকরভাবে প্রকাশ করতে পারে। শক্তিশালী যোগাযোগ দক্ষতার বিকাশ আপনার সন্তানকে নিজেকে প্রকাশ করতে এবং অন্যদের দৃষ্টিভঙ্গি বুঝতে সাহায্য করবে।

দলবদ্ধতা ও সহযোগিতা
নেতৃত্ব মানে শুধু নির্দেশনা দেওয়া নয়, এটি অন্যদের সঙ্গে কাজ করে এগিয়ে যাওয়াকেও বোঝায়। আপনার সন্তানকে যেকোনো সামাজিক দলগত কাজে অংশগ্রহণ করতে উৎসাহিত করুন। হতে পারে তা খেলাধুলা, স্কুল প্রকল্প বা পাঠ্যক্রমের বাইরের যেকোনো কিছু। সহযোগিতামূলক অভিজ্ঞতার মাধ্যমে তারা বিভিন্ন ব্যক্তিত্বের সঙ্গে কাজ করতে শিখবে। এর ফলে তারা দলগত কাজ এবং সহযোগিতার গুরুত্ব বুঝতে পারবে।

সিদ্ধান্ত গ্রহণের সুযোগ দিন
সন্তানকে তার পছন্দ এবং সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দিন। পারিবারিক কার‌্যক্রমের পরিকল্পনায় তাদের যুক্ত করুন বা তাদের নিজস্ব শখ বেছে নিতে দিন। এতে তারা নিজেকে গুরুত্বপূর্ণ ভাবতে শিখবে। যা তাদের আরও বেশি আত্মবিশ্বাসী করে তুলবে।

Link copied!