• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

সাহরিতে আলু দিয়ে মুরগি


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৫:৫৩ পিএম
সাহরিতে আলু দিয়ে মুরগি

সাহরি ও ইফতারে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। সেজন্য খেতে হবে ঘরে তৈরি খাবার। সাহরিতে ভাতের সঙ্গে রাখতে মাছ কিংবা মাংসের কোনো পদ। পাশাপাশি খেতে পারেন ডাল, বিভিন্ন প্রকার সবজি ইত্যাদি। সাহরির জন্য রাখতে পারেন আলু দিয়ে মুরগির মাংসের ঝোল।

তৈরি করতে যা লাগবে
মুরগির মাংস : ১ কেজি, আলু : ৫—৬টি, পেঁয়াজ কুচি : ১টি, রসুন ছেঁচা : ৩—৪ কোয়া, পেঁয়াজ বাটা : ৩ টেবিল চামচ, রসুন বাটা : ১ টেবিল চামচ, আদা বাটা : ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া : ২ চা চামচ, মরিচের গুঁড়া : ২ চা চামচ, জিরা গুঁড়া : ১ চা চামচ, গরম মসলা গুঁড়া : ১ চা চামচ, দারুচিনি : ১ ইঞ্চি ২—৩ টুকরা, এলাচি : ২ থেকে ৩টি, তেজপাতা : ১—২টি, লবণ : পরিমাণমতো, তেল : ১/২ কাপ।

যেভাবে তৈরি করবেন
মুরগির মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে পেঁয়াজ বাটা, রসুন বাটা আদা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ ও ১ টেবিল চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন। একটি প্যানে তেল গরম করে আলুগুলো লাল করে ভেজে তুলে রাখুন। এবার প্যানে বাকি তেল দিয়ে পেয়াজ কুচি লাল করে ভেজে তুলে রাখুন। ওই তেলে আস্ত দারুচিনি, এলাচি, তেজপাতা দিয়ে নেড়ে রসুন ছেঁচা দিন এবং নাড়ুন। রসুন লাল হলে মাখানো মাংস দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। 
অল্প আঁচে রান্না করুন যাতে মাংস থেকে যে পানি বের হবে তাতেই মাংস সেদ্ধ হয়ে যায়। মাংস অর্ধেক সেদ্ধ হলে ভেজে রাখা আলু দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে ভালো করে কষিয়ে পরিমাণমতো ঝোল দিয়ে নেড়ে ঢেকে দিন। ঝোল ফুটে উঠলে এবং পরিমাণমতো হলে ভেজে রাখা পেঁয়াজ ও গরম মসলা গুঁড়া দিয়ে দিন। চুলা বন্ধ করে কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Link copied!