• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ব্যায়ামে আলসেমি ধরে গেছে? জেনে নিন নিজেকে কীভাবে অনুপ্রাণিত করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ১২:৪৭ পিএম
ব্যায়ামে আলসেমি ধরে গেছে? জেনে নিন নিজেকে কীভাবে অনুপ্রাণিত করবেন

আমরা জানি ব্যায়াম শরীরের জন্য কতটা উপকারী। অনেকেই নিয়মিত ব্যায়াম করে থাকেন। আবার অনেকের ক্ষেত্রে এটাও হয় যে, মাঝে মাঝে আলসেমির কারণে ব্যায়াম করার আগ্রহ কাজ করছে না। এসব পরিস্থিতিতে কীভাবে নিজেকে ব্যায়ামে অনুপ্রাণিত করবেন চলুন জেনে নেওয়া যাক-

নিজেকে সময় বেঁধে দেবেন না
দ্রুত সময়ের মধ্যে শরীর থেকে নির্দিষ্ট পরিমাণ মেদ ঝরাতে হবে এমন চ্যালেঞ্জ নেবেন না। নিজের ফিটনেসে আপনার যাত্রা উপভোগ করুন এবং আপনার শক্তি এবং দুর্বলতা আবিষ্কার করুন।

রুটিন করুন
এমন একটি রুটিন খুঁজে বের করুন যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত। কঠিন ওয়ার্কআউট করার চেয়ে নির্দিষ্ট সময়ে রিলাক্স মুডে ব্যায়াম করুন। এ সময় কোনোরকম মানসিক চাপ রাখবেন না।

প্রতিদিন কঠোর ব্যায়াম দরকার নেই
আপনি যত বেশি সামঞ্জস্যপূর্ণ হবেন, তত বেশি অনুপ্রাণিত হবেন। সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য আপনাকে প্রতিদিন ওয়ার্কআউট করতে হবে না। সপ্তাহে ৩-৪দিন ব্যায়াম করেই থাকতে পারেন ফিট।  

বিশ্রামের সময়টুকু উপভোগ করুন 
একবারে এত ব্যায়াম করবেন না যা আপনাকে ক্লান্ত করবে। ব্যায়াম কেবল আপনাকে শারীরিকভাবে ফিট করে তোলার জন্য নয়। এটি আত্মবিশ্বাস জোগাতেও সহায়ক। সপ্তাহে কয়েকদিন বিশ্রাম নিন বা হালকা ব্যায়াম করুন। এই সময়ে বই পড়ুন বা শখের কাজ করুন। জীবনকে ঠিকঠাক উপভোগ করুন।

  • কিছু টিপস
    প্রতিদিন জিমে গিয়েই ব্যায়াম করতে হবে এমন নয়। ভোরবেলা কিছুক্ষণ হাঁটাহাঁটি আপনাকে প্রফুল্ল রাখবে।
  • সকালে ব্যায়াম না করলেও ভোরে ওঠার প্র্যাকটিস করুন। এটি সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করবে। 
  • ব্যায়ামের রুটিন ঠিক রাখতে মনের জোরের বিকল্প নেই।
Link copied!