• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

মেথির গুণে চুল রাখুন দারুণ ঝলমলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৫:৫৯ পিএম
মেথির গুণে চুল রাখুন দারুণ ঝলমলে

চুল পড়ার সমস্যার কথা নতুন করে বলার কিছু নেই। নারী-পুরুষ কমবেশি সবারই একই অবস্থার মুখোমুখি হতে হয়। আজকাল তো অনেক কম বয়সেই চুল পড়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যা সমাধানে প্রাকৃতিক উপায় বেছে নেওয়াই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। অনেকে সঠিক উপায় জানা না থাকার কারণে নিরূপায় হয়ে চটজলদি হাতের নাগালে যা পাওয়া যায় সেটিই বেছে নেন প্রিয় চুলের যত্নে। 

তবে আপনি চাইলেই হাতের কাছে থাকা যে উপকরণটি দিয়ে চুলের অনেক সমস্যা দূর করতে পারেন তা হলো মেথি। মেথির অনেক গুণের মধ্যে অন্যতম হলো, এটি চুল ঝলমলে করে তুলতে দারুণভাবে কাজ করে। 

মেথিতে থাকে আয়রন। সেইসঙ্গে আরও থাকে প্রোটিন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মেথির তেল মাথায় নিয়মিত ব্যবহার করলে চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যায়। চুলের যত্নে এর ব্যবহারও বেশ পুরনো। আপনি যদি নিয়মিত মেথির তেল মাথায় ব্যবহার করেন তবে পরিবর্তনটা হবে চোখে পড়ার মতো।

মেথিতে রয়েছে লেসিথিন। এটি চুলের গোড়া শক্ত করে। সেইসঙ্গে পুষ্টি জোগায় মাথার ত্বকে। যে কারণে খুশকির সমস্যা যেমন কমে যায়, তেমনই চুল ঘন হয়। যারা খুশকির সমস্যায় ভুগছেন, তাদের জন্য একটি প্রয়োজনীয় ও উপকারী উপাদান হতে পারে মেথি। নিয়মিত মেথি ব্যবহার করলে খুশকি দূর হবে সহজেই।

মেথিতে আরও একটি উপাদান মিউসিল্যাজিনিয়াস ফাইবার চুলের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে। এই উপাদান থাকার কারণে মেথি ব্যবহারে চুল যেমন ঘন হয়, তেমনই মসৃণ হয়ে ওঠে। মেথির তেল নিয়মিত ব্যবহার করলে চুলের রুক্ষতাও দূর হয় অনেকটাই।

মেথির ব্যবহার

  • মেথি ভিজিয়ে রেখে পানি ছেঁকে নিন। এই পানি একটি স্প্রে বোতলে ভরে নিন। সকালে হেয়ার স্প্রের মতো চুলে লাগান এবং কিছুক্ষণ পর চুল ধুয়ে ফেলুন।
  • মেথি পর্যাপ্ত পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন বেটে চুলে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে এই প্যাক।
  • বেটে নেওয়া মেথি নারিকেল তেল অথবা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সামান্য অ্যালোভেরা জেল মেশাতে পারেন। মিশ্রণটি বিবর্ণ ও রুক্ষ চুলে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া কমাবে এই হেয়ার প্যাক।
  • ২ টেবিল চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন বেটে নিন। ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।
  • আধা কাপ দইয়ে মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন দই ও মেথি একসঙ্গে পেস্ট করে নিন। চুলের গোড়ায় মিশ্রণটি আধা ঘণ্টা লাগিয়ে রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন এই হেয়ার প্যাক। খুশকি দূর হওয়ার পাশাপাশি নরম ও ঝলমলে হবে চুল।
Link copied!