• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইরাকে মিলল পাঁচ হাজার বছরের পুরনো রেস্তোরাঁ


কর্ডেলিয়া বিশ্বাস
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:৪৩ পিএম
ইরাকে মিলল পাঁচ হাজার বছরের পুরনো রেস্তোরাঁ

ইরাকে পাঁচ হাজার বছরের পুরনো একটি রেস্তোরাঁর সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। দেশটির প্রাচীন শহর ল্যাগাশে খ্রিষ্টপূর্ব ২৭০০ অব্দে রেস্তোরাঁটির অস্তিত্ব ছিল। শুধু তাই নয়, বিজ্ঞানীরা রেস্তোরাঁয় সেই সময়কার কিছু খাবারের ধ্বংসাবশেষও উদ্ধার করেছেন।

এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, ল্যাগাশের প্রাচীন এই রেস্তোরাঁটির ধ্বংসাবশেষ মাটি থেকে মাত্র ১৯ ইঞ্চি নিচে ছিল। এতে একটি উন্মুক্ত খাবার ঘর, একটি বেঞ্চ, একটি চুলা ও প্রাচীন খাবারের অবশেষ ছিল। এমনকি ওই রেস্তোরাঁয় একটি ৫ হাজার বছরের পুরনো ফ্রিজেরও সন্ধান পান গবেষকরা।

পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক রিড গুডম্যান জানান, তারা প্রাথমিকভাবে একটি উন্মুক্ত স্থানের সন্ধান পেয়েছিলেন, যেটি খনন করা বেশ কঠিন ছিল। ফলে তারা সেটিকে ওই অবস্থায় রেখেই চলে গিয়েছিলেন।

কয়েকমাস পর তারা সেই রহস্যময় উদ্যানে ফিরে আসেন ও ২০২২ সালের শরৎকালে পিসা বিশ্ববিদ্যালয়ের ফিল্ড ডিরেক্টর সারা পিজিমেন্টি সেখানে পরিখা খনন শুরু করেন।

খননকালে তারা সেখানে চুলা, খাবার ঠান্ডা রাখার জন্য একটি প্রাচীন শীতলীকরণ যন্ত্র (ফ্রিজ) এবং কয়েক ডজন বাটি—যার মধ্যে মাছের অবশিষ্টাংশ ছিল—আবিষ্কার করেন। এর মধ্য দিয়ে গবেষক দল বুঝতে পারেন, তারা একটি ডাইনিং এলাকা আবিষ্কার করেছেন।  

রিড গুডম্যান বলেন, “আমি মনে করি এখানে প্রথম চোখে পড়ার মতো বিষয় হচ্ছে, এখানে একটি বড় চুলা ছিল এবং একটি সত্যি সুন্দর। বিভিন্ন জিনিশ পোড়ানোর ফলে এবং ছাই জমা থাকায় এখানকার মাটি এখনও কিছুটা রঙিন। চুলাটি বড় ইট দ্বারা নির্মিত ছিল।”

প্রাচীন সেই ল্যাগাশ শহরের বর্তমান নাম আল-হিবা। এটি দক্ষিণ মেসোপটেমিয়ার একটি অন্যতম বড় শহর ছিল। খ্রিষ্টপূর্ব ৫ হাজার সাল থেকে ২ হাজার সাল পর্যন্ত দুই বর্গমাইল এলাকা জুড়ে এই শহরের অস্তিত্ব ছিল।

শহরটি বর্তমানে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক এলাকা। পেন মিউজিয়াম, ইউনিভার্সিটি অফ কেমব্রিজ এবং স্টেট বোর্ড অফ অ্যান্টিকুইটিস অ্যান্ড হেরিটেজের যৌথ প্রকল্পের অংশ হিসেবে ২০১৯ সালে এখানে খনন কাজ শুরু হয়। ড্রোন ফটোগ্রাফি ও জেনেটিক অ্যানালাইসিসের মতো প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে এই প্রকল্পে।

এর আগেকার খননগুলোর মূল লক্ষ্য ছিল ধর্মীয় স্থাপত্য ও অভিজাতদের বিষয়ে জানা। কিন্তু ল্যাগাশের প্রত্নতাত্ত্বিক প্রকল্পের পরিচালক ও পেন মিউজিয়ামের কিউরেটর হলি পিটম্যানের ফোকাস ছিল প্রাচীন শহরগুলোর নিম্নবর্গ সম্পর্কে জানা।

এই রেস্তোরাঁ আবিষ্কারের মধ্য দিয়ে পিটম্যান ও তার দলের উদ্দেশ্য অনেকটাই সফল হয়েছে। এর মধ্যে দিয়ে এমন ধারনায় পৌঁছানো যাচ্ছে যে, প্রাচীন সমাজে অভিজাত ও ক্রীতদাস শ্রেণি ছাড়াও মধ্যবিত্ত শ্রেণিরও বিকাশ ঘটেছিল।

গুডম্যান বলেন, “বিষয়টা হচ্ছে লোকেরা একটা জায়গা সমবেত হতে পারছেন, একসঙ্গে খেতে পারছেন। তারা কোনো অত্যাচারী রাজার অধীনে নেই। এখনও এখানে এমন কিছু আছে যা শহরটির এক বর্ণিল ইতিহাসের ইঙ্গিত দিচ্ছে।”

সূত্র : সিএনএন।

Link copied!