• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

টুথব্রাশ নির্বাচন করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০৩:৪৩ পিএম
টুথব্রাশ নির্বাচন করবেন যেভাবে

দাঁতের স্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে ভালো টুথপেস্ট ও টুথব্রাশের ওপর। সঠিক ব্রাশ ব্যবহারে আপনার দাঁতের অবাঞ্ছিত ব্যথা দূর হয়ে যাবে। কেমন ব্রাশ নির্বাচন করবেন, তা অনেকেই বুঝে উঠতে পারেন না। ব্রাশ নির্বাচনের জন্য় কিছু বিষয়ে নজর রাখতে হয়।

দাঁত ব্রাশটি সঠিকভাবে বাছাই করে দেখাশোনা করলে দাঁতের ও মাড়ির অনেক রোগ প্রতিরোধ করা যায়। এর জন্য় যে বিষয়গুলো জানতে হবে।

আকার

ব্রাশের ওপরের অংশ ছোট থাকে, এমন একটি ব্রাশ নির্বচন করতে পারেন। এতে ব্রাশ দাঁতের পুরো পৃষ্ঠের শেষ প্রান্তে পৌঁছায়। ব্রাশের ধরনীও এমন হতে হবে, যা আপনার ধরতে সহজ হয়। বেশ বড় হলে অস্বস্তি বোধ হতে পারে। বাচ্চাদের জন্যও এমন টুথব্রাশ নির্বাচন করুন, যা তাদের বয়স এবং মুখের আকারের সঙ্গে সামঞ্জস্য় হয়।

ব্রাশের ধরন

টুথব্রাশের লেবেলে এর ধরন লেখা থাকে। নরম, মাঝারি বা শক্ত কোন ধরনের ব্রাশ নির্বাচন করবেন, তা বেছে নিন?  ব্রাশের ধরন সঠিকভাবে নির্বাচন করতে হয়। কারণ দাঁতের শক্তি এর ওপর নির্ভর করে। তবে শক্ত ব্রাশ এড়িয়ে যাওয়াই উত্তম। এটি দাঁতের মাড়ি ও প্রতিরক্ষামূলক স্তরকে ক্ষতি করে।

বৈদ্যুতিক টুথব্রাশ

বৈদ্যুতিক টুথব্রাশগুলো নির্দিষ্ট লোকের জন্য় সমাধান হতে পারে। যেমন- প্যারালাইজড রোগী, যাদের বাহু বা কাঁধে  ব্যথা রয়েছে কিংবা বয়স্ক ব্যক্তিরা এই ধরনের ব্রাশ ব্যবহার করতে পারে।

টুথব্রাশের যত্ন

দাঁত পরিষ্কার করার জন্য আপনি প্রতিদিন ব্রাশ ব্যবহার করছেন। কিন্তু তা কি সঠিকভাবে পরিষ্কার করছেন? যা আপনার দাঁত পরিষ্কার রাখে, সেটিকেও পরিষ্কার রাখতে হবে। ব্রাশ করার পর পানি দিয়ে ব্রাশটি ভালোভাবে ধুয়ে রাখুন। এছাড়া টুথব্রাশটি পেস্ট ও পানির মিশ্রণে ডুবিয়ে ধুয়ে নিতে পারেন। এরপর কোনো তাক বা খোলা কাপে রাখুন যাতে তা শুকিয়ে যায়। এবার তা বাথরুমে আলমারি বা ড্রয়ারে রেখে দিন। ব্রাশ এমন স্থানে রাখুন, যেখানে যেখানে বাতাস চলাচল স্বাভাবিক থাকে। কারণ, বাতাস চলাচল স্বাভাবিক না হলে ব্যাকটেরিয়া বাড়তে পারে।

ব্রাশ পরিবর্তন করুন

আপনার দাঁত ব্রাশটি বেশি দিন ব্যবহার করবেন না। সর্বোচ্চ ৩ থেকে ৪ মাস এটি ব্যবহার করুন। এরপর ব্রাশটি পরিবর্তন করে নতুন আরেকটি ব্যবহার শুরু করুন।

ব্রাশ শেয়ার করবেন না

টুথব্রাশ অন্য কারও সঙ্গে শেয়ার করবেন না। অন্যের ব্যবহার করা ব্রাশও আপনি ব্যবহার করবেন না। এটি  ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত সংক্রমণের কারণ হতে পারে।

সংবেদনশীল দাঁতের জন্য় ভিন্ন ব্রাশ

কিছু দাঁত নির্দিষ্ট ধরনের টুথপেস্টের জন্য খুব সংবেদনশীল। সংবেদনশীল দাঁতের জন্য বিশেষত টুথপেস্ট তৈরি করে এমন ব্র্যান্ডগুলোর ব্রাশ ব্যবহার করুন।

Link copied!