• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

গরমকালে বিদ্যুৎ বিলে সাশ্রয় করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২২, ০১:৩০ পিএম
গরমকালে বিদ্যুৎ বিলে সাশ্রয় করুন

বাইরে প্রচণ্ড গরম। প্রচণ্ড দাবদাহ থেকে বাঁচতে ছুটছে মানুষ। বাইরের কাজ শেষ করেই কোনোভাবে বাড়ি ফিরে যাচ্ছে। ফ্যান বা এসির নিচে বসে প্রশান্তি নিচ্ছে। গরমকালের গরম যেন বিদ্যুৎ বিলেও দেখা যায়। বিলের কাগজ হাতে নিলেই চোখ কপালে! গরম যত বাড়ছে, বিদ্যুৎ বিলও বেড়ে চলেছে। মধ্যবিত্তদের রীতিমতো হিমশিম খেতে হয় এই সময়। বিদ্যুৎ ব্যবহারে  সাশ্রয়ী হওয়া ছাড়া উপায় নেই।

বাড়ির টিভি, ফ্রিজ, এসি কম চালালেই বিল কমবে এমনটা নয়। এসব ছাড়া তো গরমে টিকে থাকাই মুশকিল। তাই সবকিছু ব্যবহারের পদ্ধতিতে কিছুটা সামঞ্জস্য আনতে হবে। তবেই বিদ্যুতের বিলে সাশ্রয় করা যাবে।

গরমকালে বিদ্যুতের বিলে সাশ্রয়ী হতে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে_

  • বাড়িতে মোবাইল চার্জে দিয়ে অনেকেই ভুলে যান। চার্জ হয়ে যাওয়ার পরও সুইচ অন থাকে। আবার টিভি দেখা হয়ে গেলেও সুইচ বন্ধ করতেই অনেকে ভুলে যান। আপনারও যদি এই অভ্যাস থাকে তবে বিদ্যুৎ বিল তো বাড়বেই। সবসময় খেয়াল রাখুন, ঘরের অব্যবহৃত সব সুইচ যেন বন্ধ থাকে।
  • অপ্রয়োজনে ফ্যান বা এসি চালিয়ে রাখবেন না। ঘরের বাইরে গেলে অবশ্যই বন্ধ করে যাবেন।
  • ঘরে পুরোনো টিউবলাইট বদলে নিতে পারেন। এখন বাজারে বিভিন্ন এলইডি লাইট পাওয়া যায়। যা টেকসই হয় এবং বিদ্যুৎ সাশ্রয়ী। এলইডি লাইট ব্যবহারে ঘরের সাজসজ্জাও পাল্টে যাবে।
  • নির্দিষ্ট একটি সময়ের পর বিদ্যুৎ বিল কম আসে। দিনের সময় বিদ্যুৎ বিলের রেট বেশি থাকে। রাতে তুলনামূলক কম হয়। বাড়িতে ইলেকট্রনিক ডিভাইসগুলো ব্যবহারের ক্ষেত্রে রাতের সময়টাকেই বেছে নিন। ওয়াশিং মেশিন, ব্লেন্ডারসহ বিভিন্ন ডিভাইস চালানোর জন্য রাতই উপযুক্ত সময়।
  • এসি ব্যবহারে ঘর ঠান্ডা হয়। এটি ব্যবহারে বিদ্যুৎ খরচ বেশি হয়, তা কিন্তু নয়। যখন এর কম্প্রেসার অন থাকবে তখনই বিদ্যুৎ খরচ হবে। তাই এসি ব্যবহারের সময় সর্বোচ্চ ২৪ বা সর্বনিম্ন ১৬ ডিগ্রিতে দিয়ে রাখবেন না। এসির তাপমাত্রা ২৬ বা ২৭ করে রাখুন। এতে গরমে আরাম পাবেন। আবার বিদ্যুৎ খরচও কম হবে।
  • ঘরে দিনের সময় প্রাকৃতিক আলো-বাতাস ঢোকার ব্যবস্থা রাখুন। এতে ঘর ঠান্ডা থাকবে। লাইট ব্যবহারের প্রয়োজনও হবে না। বিকেলে দক্ষিণের হাওয়া ফ্যান বা এসির কাজ করে দিবে। এতে বিদ্যুৎ সাশ্রয় হবে কিছুটা সময়।
  • কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারের পর অবশ্যই বন্ধ করে রাখুন। অনেকেই রাতে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারের পর খোলা রেখেই ঘুমিয়ে পড়েন। এতে সারারাত এগুলোতে বিদ্যুতের অপচয় হয়। মাস শেষে বিলের সংখ্যাও বেড়ে যায়।
Link copied!