• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

নরওয়েতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের রণতরি, ক্ষুব্ধ রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০১:৫৭ পিএম
নরওয়েতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের রণতরি, ক্ষুব্ধ রাশিয়া

বিশ্বের বৃহত্তম যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড আর ফোর্ড বিমানবাহী রণতরি যাত্রাবিরতির জন্য নরওয়ের অসলোতে পৌঁছেছে। এদিকে প্রতিবেশী দেশ রাশিয়া এটিকে ‘অযৌক্তিক এবং ক্ষতিকারক’ শক্তি প্রদর্শন হিসেবে উল্লেখ করে এমন পদক্ষেপের কঠোর সমালোচনা করেছে।

বৃহস্পতিবার (২৫ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নরওয়ের সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পরমাণু শক্তিচালিত ৩৩৭ মিটার (১ হাজার ১০৬ ফুট) দীর্ঘ জাহাজটি কঠোর নিরাপত্তাবেষ্টনীর মধ্যে অসলো ফজর্ডে রয়েছে। জাহাজটি সামরিক মহড়ার জন্য আর্কটিকের উদ্দেশে যাত্রা করার আগে বেশ কয়েক দিন সেখান অবস্থান করবে।

ইউক্রেনে যুদ্ধ নিয়ে পশ্চিমা ও রাশিয়ার মধ্যে উত্তেজনার মধ্যে বিশ্বের বৃহত্তম যুদ্ধজাহাজ যাত্রাবিরতির জন্য নরওয়ের অসলোতে পৌঁছানোর ঘটনায় রাশিয়ান দূতাবাস এর তীব্র নিন্দা জানিয়েছে।

অসলোর রাশিয়ান দূতাবাস এক ফেসবুক পোস্টে বলেছে, “উত্তরে এমন কোনো পরিস্থিতি নেই, যার জন্য সামরিক সমাধান প্রয়োজন। কিংবা এমন কোনো বিষয় নেই, যার জন্য বাইরের হস্তক্ষেপ প্রয়োজন।”

রুশ দূতাবাসের মুখপাত্র তৈমুর চেকানোভ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, নরওয়েতে সামরিক শক্তির প্রদর্শন বিস্ময়কর এবং অনাকাঙ্ক্ষিত।

অসলো স্বীকার করে যে রাশিয়া নরওয়ের জন্য সরাসরি সামরিক হুমকি নয়। এই ধরনের শক্তি প্রদর্শন অযৌক্তিক এবং ক্ষতিকারক।

ইউএসএস জেরাল্ড আর ফোর্ডের চারপাশে একটি বিশাল নো-ফ্লাই এয়ারস্পেস রয়েছে। জাহাজটিতে ৯০টি বিমান ও হেলিকপ্টার পরিবহন কিংবা অবতরণ করতে পারে। এটি নরওয়ের রাজধানীতে বেশ কয়েক দিন থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ইউএস ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ ১২ এর কমান্ডার এরিক জে এসলিচ এক বিবৃতিতে বলেন, নরওয়ে হচ্ছে একটি সুরক্ষিত ও স্থিতিশীল আর্কটিক এবং উত্তর আটলান্টিক অঞ্চল বজায় রাখার অব্যাহত প্রচেষ্টার ক্ষেত্রে একটি কৌশলগত অংশীদার দেশ, যা বিশ্ব শৃঙ্খলার জন্য মঙ্গলজনক।

নরওয়ের সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলেছে, ‘বিমানবাহী এ রণতরির আগমন এবং অবস্থান আমাদের সহযোগিতা বিকাশে এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার একটি অনন্য সুযোগ প্রদান করে।

নরওয়ের প্রতিরক্ষামন্ত্রী বর্জন অ্যারিল্ড গ্র্যাম বলেন, ‘এটি যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সম্পর্কের সুনির্দিষ্ট অভিব্যক্তি এবং এটি সম্মিলিত প্রতিরক্ষা ও প্রতিরোধের ইচ্ছার বহিঃপ্রকাশ।

Link copied!