• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

বিক্রম কেনো বুধবার সন্ধ্যায় অবতরণ করবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৩:৩৫ পিএম
বিক্রম কেনো বুধবার সন্ধ্যায় অবতরণ করবে
ছবি: সংগৃহীত

ভারতের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করবে দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম। কেনো বিক্রমের অবতরণের জন্য বুধবারের সন্ধ্যা বেছে নিলো ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো? এই প্রশ্নের উত্তর এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনটিতে বলা হয় অবতরণের সময়ের ব্যাপারে ইসরো জানায়, ল্যান্ডারটির চাঁদে অবতরণের জন্য ২৩ আগস্ট তারিখটি অনেক হিসেব-নিকেশ করে বাছাই করা হয়েছে। চাঁদে অবতরণের পর ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞা অভিযানের বাকি অংশ পরিচালনা করতে সৌরশক্তি ব্যবহার করবে। আর চাঁদের এক মাস হয় পৃথিবীর হিসাবে ২৮ দিনে। এক চন্দ্রমাসে টানা ১৪ দিন থাকে রাত, আর ১৪ দিন থাকে দিন। ল্যান্ডারটি যদি চাঁদ অন্ধকারে থাকার সময় অবতরণ করে, তাহলে এটি কাজ করতে পারবে না। তাই সূর্যের আলো থাকার সময়েই ল্যান্ডার ও রোভারটিকে চাঁদে নামাতে চায় ইসরো।

২২ আগস্ট চাঁদের অন্ধাকারে থাকার সময় শেষ। ২৩ আগস্ট থেকে টানা ১৪ দিন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে। ফলে সৌরশক্তি ব্যবহার করে নিজেদের কাজ চালাতে পারবে বিক্রম ও প্রজ্ঞা। একই সঙ্গে ভবিষ্যতের জন্য শক্তি সঞ্চয় করে রাখতে পারবে আভিযানিক যান দুটি।

ইসরোর সাবেক পরিচালক প্রমোদ কাল বলেন, প্রচণ্ড ঠাণ্ডা থাকার কারণে চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান চালানো সম্ভব নয়। তাই এমন সময় বেছে নেওয়া হয়েছে, যখন চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো থাকবে।

Link copied!