• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
সামরিক শাসন প্রসঙ্গে

আমরা গণতন্ত্রে বিশ্বাস করি: পাকিস্তান সেনাবাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ১১:৪৫ এএম
আমরা গণতন্ত্রে বিশ্বাস করি: পাকিস্তান সেনাবাহিনী

পাকিস্তানে চলমান রাজনৈতিক সংকটের জেরে যেকোনো মুহূর্তে সামরিক শাসন জারি হতে পারে বলে যে গুঞ্জন চলছে, তা প্রত্যাখ্যান করেছে দেশটির সেনাবাহিনী।

শনিবার (১৩ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আহমদ শরিফ চৌধুরী সামরিক আইন জারির বিষয়টি নাকচ করে দিয়েছেন।

তিনি বলেন, “সেনাপ্রধান এবং সেনাবাহিনীর সিনিয়র নেতৃত্ব পুরোপুরি গণতন্ত্রে বিশ্বাস করে। আমি সুস্পষ্টভাবে বলতে চাই যে জেনারেল অসিম মুনির এবং সেনাবাহিনীর নেতৃত্ব সর্বাত্মকভাবে গণতন্ত্রকে সমর্থন করেন এবং তা করেই যাবেন। সামরিক শাসন জারির কোনো প্রশ্নই ওঠে না।”

চলমান বিশৃঙ্খল পরিস্থিতিতে সেনা কর্মকর্তারা অবসর গ্রহণ করছেন বলে যে খবর প্রচারিত হচ্ছে, তার জবাবে ওই মুখপাত্র বলেন, “এগুলোও গুজব। অভ্যন্তরীণ দুর্বৃত্ত ও বাইরের শত্রুদের সর্বাত্মক চেষ্টা সত্ত্বেও সেনাবাহিনী সেনাপ্রধান জেনারেল আসিম মুনিরের নেতৃত্বে ঐক্যবদ্ধ রয়েছে। সেনাবাহিনীর মধ্যে বিভাজন সৃষ্টির স্বপ্ন রয়ে যাবে স্বপ্নই। কেউ পদত্যাগ করেননি বা কেউ নির্দেশ লঙ্ঘন করেননি।”

ইমরান খানকে গ্রেপ্তার করার পর পাকিস্তানজুড়ে সহিংস বিক্ষোভ হয়। ডজনখানেক লোক নিহত হয়, আরও অনেকে আহত হয়। সামরিক বাহিনীর স্থাপনায় হামলা চালানোর পর আইএসপিআর ৯ মের ঘটনাকে ‍‍‘কালো অধ্যায়‍‍’ হিসেবে অভিহিত করে।

উল্লেখ্য, পাকিস্তানে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর দলটির নেতাকর্মীরা সামরিক বাহিনীকে টার্গেট করে। সামরিক বাহিনীও পিটিআইকে ভয়াবহভাবে আক্রমণ করে। এমন প্রেক্ষাপটে সামরিক আইন জারির গুঞ্জন শোনা যায়।

Link copied!