• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের ঠিকাদার নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০২:৪০ পিএম
ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের ঠিকাদার নিহত

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় যুক্তরাষ্ট্রের এক ঠিকাদার নিহত এবং তাদের পাঁচ সেনাসহ অপর এক ঠিকাদার আহত হয়েছেন।

শুক্রবার সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) রাতে এ তথ্য নিশ্চিত করেছে পেন্টাগন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সিরিয়ার হাসাকাহের কাছে কোয়ালিশনের সামরিক ঘাঁটির একটি মেরামত কেন্দ্রে গভীর রাতে ড্রোন হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত এবং তাদের পাঁচ সেনাসহ একজন ঠিকাদার আহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা ড্রোনটিকে ইরানের বলে ধারণা  করছেন।

দেশটির প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, ওই হামলার প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ার ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর ব্যবহৃত পূর্ব স্থাপনায় বিমান হামলার নির্দেশ দেওয়া হয়েছে। এই সূক্ষ্ম হামলাগুলো যুক্তরাষ্ট্রের কর্মীদের সুরক্ষা এবং রক্ষা করার উদ্দেশ্যে করা হয়েছে। যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমান ঝুঁকি সীমিত করতে এবং হতাহতের সংখ্যা কমানোর উদ্দেশ্যে আনুপাতিক এবং ইচ্ছাকৃত পদক্ষেপ নিয়েছে।

অস্টিন বলেন, “প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট করেছেন যে আমরা আমাদের জনগণকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব এবং সর্বদা আমাদের স্বার্থের জায়গায় প্রতিক্রিয়া জানাব। কোনো গোষ্ঠী দায়মুক্তির নিয়ে আমাদের সেনাদের আঘাত করবে না।”

এদিকে যুক্তরাজ্যের যুদ্ধ পর্যবেক্ষক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) অনুসারে, পূর্বাঞ্চলীয় শহর দেইরে আমেরিকান হামলায় ছয় ইরান সমর্থিত যোদ্ধা নিহত হয়েছে। মায়াদিন শহরের কাছে একটি পোস্টে মার্কিন হামলায় আরও দু‍‍জন যোদ্ধা নিহত হয়েছিল।

সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল ই. কুরিলা গত বৃহস্পতিবার হাউস আর্মড সার্ভিসেস কমিটির কাছে সাক্ষ্য দিতে বলেছেন, “ইরানের সাহায্যপুষ্ট বিশাল প্রক্সি বাহিনী পুরো অঞ্চলে অস্থিতিশীলতা ছড়িয়ে দিয়েছে এবং আমাদের আঞ্চলিক অংশীদারদের হুমকি বাড়াচ্ছে।’

Link copied!