• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

যুক্তরাষ্ট্র-চীন ফ্লাইট সংখ্যা বাড়াতে সম্মত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১২:১৭ পিএম
যুক্তরাষ্ট্র-চীন ফ্লাইট সংখ্যা বাড়াতে সম্মত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোববার বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে যুক্তরাষ্ট্র ও চীন নিজেদের মধ্যে ফ্লাইট সংখ্যা বাড়াতে রাজি হয়েছে। করোনা মহামারি শুরুর পর থেকে দুই দেশের মধ্যে ফ্লাইট চলাচল ন্যূনতম পর্যায়ে রয়েছে।

বার্তাসংস্থা ফ্রান্স প্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, প্রায় পাঁচ বছরের মধ্যে কোনো মার্কিন কূটনৈতিক কর্মকর্তার এটি প্রথম চীন সফর। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও কিন গ্যাং নিজেদের মধ্যে ফ্লাইট সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন।

এক মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, দুই দেশের শীর্ষ কূটনীতিকেরা ফ্লাইট সংখ্যা বাড়ানোর জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। বেইজিংয়ে অনুষ্ঠিত বর্ধিত আলোচনায় তারা এ বিষয়ে একমত হন। তবে ফ্লাইটের কোনো আনুষ্ঠানিক সংখ্যা এখনো নির্ধারণ করা হয়নি।

এর আগে দুই দিনের সফরে বেইজিং পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই সফর থেকে প্রত্যাশা কমিয়েছে এবং উভয় পক্ষই স্পষ্ট করেছে, তারা বড় ধরনের কোনো অগ্রগতির আশা করছে না।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ব্লিঙ্কেনের এই সফরের লক্ষ্য হলো, উচ্চপর্যায়ের যোগাযোগের লাইনগুলো পুনরায় চালু করা এবং বেলুন উড্ডয়নের ঘটনার পর থেকে যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে, তা স্থিতিশীল করা।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন বেশ উত্তেজনাপূর্ণ। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য তৈরি হয়েছে। এতো কিছুর পরও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন চীনের সঙ্গে আলোচনার রাস্তা বন্ধ করবেন না জানিয়েছিলেন। এরই অংশ হিসেবে চীনে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

প্রায় পাঁচ মাস আগে যুক্তরাষ্ট্রের আকাশে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন বিতর্কের কারণে ব্লিঙ্কেনের সফরটি স্থগিত করা হয়েছিল।

Link copied!