• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

সাইবার হামলাতেও তুমুল প্রতিরোধ ইউক্রেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৪:৩২ পিএম
সাইবার হামলাতেও তুমুল প্রতিরোধ ইউক্রেনের

২০২২ সালে সাড়ে চার হাজারেরও বেশি সাইবার হামলা প্রতিহতের দাবি করেছে ইউক্রেন। যুদ্ধ শুরুর পরে সাইবার হামলা প্রায় তিন গুণ বেড়েছে দেশটিতে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সোমবার (২৬ ডিসেম্বর) ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) এর তরফ থেকে এমন দাবি করা হয়েছে। ২০২০ সালে প্রায় ৮০০টি সাইবার হামলা রেকর্ড করা হয়েছিল। সেখানে ২০২১ সালে এ সংখ্যা ১৪শ’তে পৌঁছায়।

এসবিইউ-এর সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান ইলিয়া ভিটিউক এক বিবৃতিতে বলেছেন, “ইউক্রেন আট বছরের হাইব্রিড যুদ্ধের অভিজ্ঞতা নিয়ে ২০২২ সালের যুদ্ধে প্রবেশ করেছে। ফলে হামলাকালীন সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য কিয়েভ প্রস্তুত ছিল।”

তিনি জানান, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে তারা যে বিশাল সাইবার হামলাগুলো প্রতিহত করেছেন, সেগুলো রুশ আগ্রাসনের আগে কিয়েভের জন্য একটি বাড়তি প্রশিক্ষণ হয়ে উঠেছে।

ইলিয়া ভিটিউক বলেন, “সাইবার হামলার মাত্রা এখন অনেক বেশি, বিশেষ করে আগের বছরের তুলনায়।” তার প্রদত্ত তথ্যানুসারে, রাশিয়া এখন প্রতিদিন গড়ে ১০টিরও বেশি সাইবার হামলা চালায়। হামলাকারীদের সম্ভবত মূল টার্গেট থাকে জ্বালানি, রসদ, সামরিক সুবিধা, সরকারি ডাটাবেজ এবং তথ্য পরিষেবাগুলো।

Link copied!