• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতকালে রুশদের বিরুদ্ধে প্রস্তুত ইউক্রেন : জেলেনস্কি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৩:৫০ পিএম
শীতকালে রুশদের বিরুদ্ধে প্রস্তুত ইউক্রেন : জেলেনস্কি
ছবি: সংগৃহীত

রাশিয়ার শীতকালীন আক্রমণ রুখতে ইউক্রেন প্রস্তুত আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দীর্ঘ বিরতি দিয়ে কিয়েভে করা রাশিয়ার হামলা পর সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক ভিডিও বার্তায় এ কথা জানান জেলেনস্কি।

ইউক্রেনের সামরিক মুখপাত্র ওলেক্সান্ডার শুপুন বলেন, “পূর্বাঞ্চলের শহর আভদিভকায় রুশ হামলার মাত্রা কম ছিল। তবে ভবিষ্যতে হামলার মাত্রা আরও বাড়তে পারে।” এদিকে ইউক্রেনের সামরিক গোয়েন্দারা জানান, রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা মেলিটোপোলে এক বিস্ফোরণে কমপক্ষে তিন জন রাশিয়ান সেনা নিহত হয়েছেন, যা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিশোধ হিসেবে ধরা হচ্ছে।

জেলেনস্কি বলেন, “আমরা নভেম্বরের প্রায় অর্ধেক পার করে ফেলেছি। শত্রুরা আমাদের অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়ে দিতে পারে, তার জন্য প্রস্তুত থাকতে হবে। রাশিয়া ইউক্রেনের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং এখন ইউক্রেনের সব মনোযোগ প্রতিরক্ষার দিকে দেওয়া উচিত। সেনাদের সক্ষমতা বাড়াতে এবং শত্রুদের প্রতিহত করতে যা যা দরকার, আমাদের তা করতে হবে।”

শনিবার (১১ নভেম্বর) ইউক্রেনের জ্বালানিমন্ত্রী গালুশচেংকো স্থানীয় গণমাধ্যমকে বলেন, “আমাদের পর্যাপ্ত পরিমাণ জ্বালানি রয়েছে বলে আমরা স্বস্তিতে আছি। তবে জ্বালানি সরবরাহে রাশিয়ার আক্রমণ কতটা প্রভাব ফেলবে তা এখন চিন্তার বিষয়।”

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা বুধবার (৯ নভেম্বর) বলেন, “রাশিয়া গত কয়েক সপ্তাহে ইউক্রেনের অবকাঠামোতে ৬০ বার আঘাত করেছে। এটি হামলা শুরু হওয়ার একটি ইঙ্গিত দিচ্ছে।” সূত্র-রয়টার্স।

Link copied!