• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আল-শিফা হাসপাতালে ‘মৃত্যুর ঝুঁকিতে হাজারো মানুষ’ : ফিলিস্তিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১১:২৮ এএম
আল-শিফা হাসপাতালে ‘মৃত্যুর ঝুঁকিতে হাজারো মানুষ’ : ফিলিস্তিন
ছবি: সংগৃহীত

গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফাতে টানা তিন দিন ধরে অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনারা। এতে ওই হাসপাতালে অবস্থানরত হাজারো মানুষ মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন বলে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। শুক্রবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে আল-জাজিরা এ তথ্য জানায়।

গাজার আল-শিফা হাসপাতালকে অবরুদ্ধ করে এতদিন হামলা চালিয়ে আসছিল ইসরায়েলি সেনারা। কিন্তু তিনদিন ধরে ইসরায়েলি সেনারা হাসপাতালে প্রবেশ করে অভিযান চালাচ্ছে। তাদের দাবি, হামাস বাহিনী আল-শিফা হাসপাতাল থেকে তাদের সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। তবে হামাস ও হাসপাতাল কর্তৃপক্ষ এ দাবি অস্বীকার করেছে।  

ইসরায়েলি সেনাদের এ অভিযানের কারণে আল-শিফায় প্রয়োজনীয় সহায়তা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না।

অবরুদ্ধ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানান, হাসপাতালে ইসরায়েলি সেনাদের এ অভিযানের ফলে হাসপাতালে থাকা হাজার হাজার নারী, শিশু ও রোগী মৃত্যু ঝুঁকিতে রয়েছেন। এদিকে উত্তর গাজায় অবস্থিত ইন্দোনেশিয়া হাসপাতালটিও তাদের কার্যক্রম পুরোপুরি বন্ধ করে দিয়েছে।  

৭ অক্টোবর হামাস ইসরায়েলে অতর্কিত হামলা চালায়। এ হামলায় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন এবং হামাসের কাছে বন্দী আছেন ২৪০ জনের বেশি। এ হামলার জেরেই ইসরায়েল গাজায় হামলা চালায়। এ হামলায় ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। যার মধ্যে নারী ও শিশুর সংখ্যা বেশি।

হামাসের হামলার কারণে ফিলিস্তিন থেকে তাদের উৎখাত করতে এ হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। তারা গাজার হাসপাতাল, বিদ্যালয়, মসজিদসহ সর্বত্র হামলা করছে।  সূত্র: আল-জাজিরা

Link copied!