• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

এবার দক্ষিণ গাজা খালি করার নির্দেশ ইসরায়েলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১০:০০ এএম
এবার দক্ষিণ গাজা খালি করার নির্দেশ ইসরায়েলের
ছবি: সংগৃহীত

দক্ষিণ গাজার খান ইউনিসের চারটি অঞ্চল খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সেনারা। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

দক্ষিণ গাজার বৃহত্তম শহর খান ইউনিসের খুজা, আব্বাসান, বনি সুহাইলা ও আল-কারারা অঞ্চলে আকাশ থেকে লিফলেট বিতরণ করেছেন ইসরায়েলি সেনারা। যেখানে লেখা ছিল, “নিজেদের নিরাপত্তার জন্যে এ এলাকা ছেড়ে পরিচিত কোনো আশ্রয়কেন্দ্রে চলে যান। সন্ত্রাসীদের সঙ্গে কোনো ব্যক্তির কোনো ধরনের সম্পৃক্ততা দেখা গেলে, তার জীবনের ঝুঁকি থাকবে। সন্ত্রাসীদের ব্যবহৃত প্রত্যেকটি বাড়িকে লক্ষ্য করে হামলা করা হবে।”

তবে এ লিফলেট বিতরণের বিষয়ে ইসরায়েলি সেনাদের থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ইসরায়েলি সেনাদের উত্তর গাজায় করা হামলায়, সেখানে ২০ লাখের বেশি ফিলিস্তিনি দক্ষিণ গাজায় চলে গিয়েছিল। তবে দক্ষিণ গাজায় হামলা হওয়ায়, খান ইউনিস অঞ্চলের মানুষেরা সেখান থেকে চলে আসবে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। উত্তর গাজায় হামলা চলাকালীন ইসরায়েলি সেনারা এ অঞ্চলটিকে নিরাপদ হিসেবে বলে ঘোষণা করে।

জাতিসংঘের মানবাধিকার হাই কমিশনার ভলকার টুর্ক বলেন, “আমরা বর্তমান পরিস্থিতি সম্পর্কে পরিষ্কারভাবে অবগত আছি। তবে আমরা এ অঞ্চলটিতে আর নিরাপদ বলে মনে করেছি না।” তিনি বলেন, এ পরিস্থিতিতে ভয়াবহ কোনো রোগের বিস্তার হতে পারে। এমনকি দুর্ভিক্ষেরও সৃষ্টি হতে পারে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলি হামলায় সেখানকার প্রায় ৭০ শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। 

Link copied!