• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

বন্ধ করে দেওয়া হলো যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ১০:৪১ এএম
বন্ধ করে দেওয়া হলো যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক হিসেবে স্বীকৃত সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। তারল্য সংকটের কারণে বৃহৎ এই ব্যাংকটির সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। ২০০৮ সালের পর দেশটির ব্যাংকিং খাতে এটিই সবচেয়ে বড় বিপর্যয়।

শনিবার (১১ মার্চ) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। স্থানীয় সময় শুক্রবার এই সিদ্ধান্তের পর ব্যাংকটির যাবতীয় আমানতের নিয়ন্ত্রণ ইউএস ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স কর্পোরেশনের (এফডিআইসি) হাতে চলে গেছ।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক ও প্রযুক্তিখাতের প্রধান ঋণদাতা এই আর্থিক প্রতিষ্ঠানটি উচ্চ সুদ হারের কারণে সম্পদ বিক্রয়জনিত ক্ষতি পূরণে বাজার থেকে অর্থ উঠাতে ব্যর্থ হলে এই পরিস্থিতি তৈরি হয়।

এদিকে এ খবরে ব্যাংকটির সাধারণ বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এতে ব্যাংকটির শেয়ারের ব্যাপক দরপতন হয়। এ ছাড়া এ ঘটনা দেশটির ব্যাংকিং খাতেও আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কর্তৃপক্ষ বলছে, আমানতকারীদের সুরক্ষায় তারা পদক্ষেপ নিয়েছে। আর নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটির দায়িত্ব নেওয়ার সময় বলেছে, সিলিকন ভ্যালি ব্যাংক অপর্যাপ্ত তারল্য ও দেউলিয়াত্বের মুখে পড়েছে।

এফডিআইসি যে দায়িত্বে এসেছে, এর মাধ্যমে তারা আমানতকারী এবং পাওনাদারসহ গ্রাহকদের অর্থ ফেরত দিতে ব্যবস্থা নেবে। সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান কার্যালয় এবং সব শাখা ১৩ মার্চ আবার খুলবে। যুক্তরাষ্ট্রে বৃহত্তম বেসরকারি ঋণদাতাদের মধ্যে অন্যতম এই সিলিকন ভ্যালি ব্যাংক।

রেটিং সংস্থা মুডিজও সিলিকন ভ্যালি ব্যাংকের নম্বর কমিয়ে দিয়েছে। তাদের মতে, ক্রমবর্ধমান সুদের হার, সামগ্রিক অর্থনৈতিক অনিশ্চয়তা, ভেঞ্চার ক্যাপিটাল ইনভেস্টমেন্টে ভাটা এবং ব্যাংকের গ্রাহকদের অনীহা বেড়ে যাওয়ায় বর্তমানে সংস্থা এক কঠিন পরীক্ষার মুখে দাঁড়িয়ে আছে।

১৯৮৩ সালে যাত্রা শুরু করে সিলিকন ভ্যালি ব্যাংক, শুরুতে এটির নাম ছিল ক্যালিফোর্নিয়া ব্যাংক। যাত্রা শুরুর পর গত দশকে ব্যাংকটির বিস্তার ঘটে সবচেয়ে বেশি। বর্তমানে যুক্তরাষ্ট্র ও বাইরের বিভিন্ন দেশে ৮ হাজার ৫০০ জনেরও বেশি কর্মী আছে এসভিবির। এই কর্মীদের অধিকাংশই অবশ্য যুক্তরাষ্ট্রের বিভিন্ন শাখার।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রে ব্যাপক মন্দা শুরু হয়েছিল। সে সময় দেশটির ছোট-বড় অনেক ব্যাংক একের পর এক দেউলিয়া হয়ে গিয়েছিল। সেই মন্দা পরিস্থিতির ১৫ বছর পর এই প্রথম শীর্ষস্থানীয় কোনো ব্যাংকের এমন আকস্মিক দেউলিয়া হয়ে যাওয়ার ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে।

Link copied!