• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

মেটাল ডিটেক্টর দিয়ে খুঁজে পেলেন আড়াই কেজি স্বর্ণখণ্ড!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০১:২৯ পিএম
মেটাল ডিটেক্টর দিয়ে খুঁজে পেলেন আড়াই কেজি স্বর্ণখণ্ড!

অস্ট্রেলিয়ার একটি সোনার খনিতে বিপুল পরিমাণ স্বর্ণ সংবলিত বিশালাকৃতির পাথরখণ্ড পেয়েছেন এক ব্যক্তি। ৪ দশমিক ৬ কেজি ওজনের ওই পাথরখণ্ডে আছে ২ লাখ ৪০ হাজার অস্ট্রেলিয়ান ডলার (১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার) মূল্যের সোনা। অপেশাদার ওই স্বর্ণ খননকারী মেটাল ডিটেক্টর দিয়ে এটি খুঁজে পেয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

বিবিসি বলছে, নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি ভিক্টোরিয়ার স্বর্ণখনি থেকে মেটাল ডিটেক্টর ব্যবহার করে ওই পাথরখণ্ড খুঁজে পান। ভিক্টোরিয়া গোল্ডফিল্ড ১৮০০ সালে অস্ট্রেলিয়ার স্বর্ণ উত্তোলনের প্রাণকেন্দ্র ছিল।

স্বর্ণ ব্যবসায়ী ড্যারেন ক্যাম্প স্বর্ণ সংবলিত পাথরখণ্ডটি কিনে নিয়েছেন। ৪৩ বছরের সোনা ব্যবসার ক্যারিয়ারে দেখা এটিই সবচেয়ে বড় স্বর্ণখণ্ড বলে জানিয়েছেন তিনি।

বিবিসিকে তিনি বলেন, “আমি হতবাক হয়ে গেছি… সারাজীবনে এমনটি একবারই খুঁজে পাওয়া গেল। ৪ দশমিক ৬ কেজি পাথরখণ্ডটিতে প্রায় ২ দশমিক ৬ কেজি (৮৩ আউন্স) সোনা রয়েছে।” সোনার মূল্য হিসাব করার পর তিনি এটি কিনে নেন

ড্যারেন ক্যাম্প আরও বলেন, “সোনা অনুসন্ধানকারী অনেকেই ভুল করে সোনার মতো দেখতে কিছু পাথর নিয়ে চলে আসে। কিন্তু একটি বড় ব্যাকপ্যাক পরা এক ব্যক্তি যখন আমার সামনে এসে এই বিশাল পাথরখণ্ড বের করে আমার হাতে দিয়ে বলল, আপনি কি মনে করেন, এর মূল্য ১০ হাজার অস্ট্রেলীয় ডলার হবে? আমি অবাক হয়ে তার দিকে তাকিয়ে বললাম, আপনি এর দাম ১ লাখ অস্ট্রেলীয় ডলার হবে কিনা সেটি জিজ্ঞেস করুন।”

Link copied!