• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

পুতিন-কিম একে অপরকে যে উপহার দিলেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১০:৫৯ এএম
পুতিন-কিম একে অপরকে যে উপহার দিলেন
ভ্লাদিমিরি পুতিন ও কিম জং উন (সংগৃহীত)

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার (১৩ সেপ্টেম্বর) রাশিয়ার একটি মহাকাশ কেন্দ্রে বৈঠক করেন। এ সময় তারা একে অপরকে রাইফেল উপহার দিয়েছেন। এ ছাড়া কিমকে পুতিন মহাকাশচারীর স্যুট থেকে একটি গ্লাভসও উপহার দেন বলে জানিয়েছে ক্রেমলিন। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া থেকে তার সাঁজোয়া ট্রেনে ভ্রমণ করে কিম বুধবার রাশিয়ার সুদূর পূর্বের আমুর অঞ্চলের ভোস্টোচনি কসমোড্রোমে পুতিনের সঙ্গে দেখা করেন। যেখানে দুই নেতা ৪০ সেকেন্ড ধরে হ্যান্ডশেক করে একে অপরকে উষ্ণভাবে শুভেচ্ছা জানান।

দুজনের মধ্যে উপহার বিনিময় হয়েছে কি না, জানতে চাইলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জানান, পুতিন কিমকে একটি উচ্চমানের রাশিয়ার তৈরি রাইফেল এবং একটি স্পেস স্যুট থেকে একটি গ্লাভস দিয়েছেন, ‘যা বেশ কয়েকবার মহাকাশে গিয়েছিল’।

আর কিম পুতিনকে অন্যান্য উপহারের মধ্যে একটি উত্তর কোরিয়ার তৈরি বন্দুক দিয়েছেন বলে জানান পেসকভ।

পেসকভ বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট “আমাদের উৎপাদিত সর্বোচ্চ মানের একটি রাইফেল (কিম) দিয়েছেন। বিনিময়ে, তিনি উত্তর কোরিয়ার তৈরি একটি রাইফেল পেয়েছেন।”

পুতিনের বাইরের জীবন ও শিকারের প্রতি গভীর আগ্রহ রয়েছে। তার রাশিয়ার গ্রামাঞ্চলের দিকে শিকারে যাওয়ার অসংখ্য ছবি ইন্টারনেটে রয়েছে।

মস্কো বৃহস্পতিবার নিশ্চিত করেছ, পুতিন উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং সফরের জন্য ‘কৃতজ্ঞতার সঙ্গে কিমের আমন্ত্রণ গ্রহণ করেছেন’। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন আগেই এ তথ্য জানিয়েছিল।

পেসকভ বলেছেন, মস্কো প্রথমে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে পিয়ংইয়ং পাঠানোর জন্য ‘দ্রুত প্রস্তুতি’ নেবে। পুতিনের সফরের আগে অক্টোবরে তার সফর হবে।

এটি হবে উত্তর কোরিয়ায় পুতিনের দ্বিতীয় সফর। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার কয়েক মাস পর কিমের প্রয়াত বাবা কিম জং ইলের সঙ্গে দেখা করতে তিনি শেষবার ২০০০ সালের জুলাইয়ে দেশটিতে সফর করেছিলেন।

বুধবার তাদের বৈঠকের পর পুতিন মস্কোতে ফিরে গেলেও কিমের সফর আরও কয়েক দিন অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে বলে জানিয়েছে ক্রেমলিন।

Link copied!