• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

দেশে ফিরেই গ্রেপ্তার সাবেক প্রধানমন্ত্রী থাকসিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ১২:৫৫ পিএম
দেশে ফিরেই গ্রেপ্তার সাবেক প্রধানমন্ত্রী থাকসিন
ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা স্বেচ্ছা নির্বাসনে ১৫ বছর বিদেশে থাকার পর দেশে ফিরেই গ্রেপ্তার হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা। 
স্থানীয় সময় মঙ্গলবার (২২ আগস্ট) সকাল ৯টার দিকে থাকসিনকে বহনকারী বিমান ব্যাংককের ডন মুয়েং বিমানবন্দরে অবতরণ করে। তিনি সিঙ্গাপুর থেকে ব্যক্তিগত বিমানে নিজ দেশে ফিরেন বলে জানায় থাই পিবিএস। এ সময় তাকে স্বাগত জানাতে তার শত শত সমর্থক বিমানবন্দরের বাইরে জড়ো হন। তারা প্ল্যাকার্ড-ব্যানার নেড়ে ও গান গেয়ে থাকসিনকে অভ্যর্থনা জানান।

দেশে ফিরেই থাকসিন রাজার প্রতি সম্মান প্রদর্শন করেন। এর কিছুক্ষণ পর পুলিশ তাকে আদালতে নিয়ে যায়। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারসহ একাধিক ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে।

মামলাগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করে থাকসিন আগেই জানিয়েছেন দেশে ফিরে তিনি বিচারের মুখোমুখি হতে প্রস্তুত।

থাকসিন ২০০১ সালে প্রথম থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ২০০৬ সালে আবারও ক্ষমতায় আসলেও সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। ক্ষমতার অপব্যবহারসহ অন্যান্য ফৌজদারি মামলায় কারাগারে যাওয়া এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে যান। তার অনুপস্থিতিতে বিচারে একাধিক ফৌজদারি মামলায় তিনি দোষী সাব্যস্ত হন।

Link copied!