• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

রেস্তোরাঁয় নারীদের প্রবেশ নিষিদ্ধ, শুধু পুরুষরা খেতে পারবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ১২:৪৫ পিএম
রেস্তোরাঁয় নারীদের প্রবেশ নিষিদ্ধ, শুধু পুরুষরা খেতে পারবে

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই নারীদের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে চলেছে তালেবান প্রশাসন। কখনও নারীদের স্কুলে যাওয়া নিষিদ্ধ, আবার কখনও কর্মক্ষেত্র থেকে নারীদের দূরে রাখার নিষেধাজ্ঞা দেওয়া হয়। এমনকি ঘরের বাইরে বের হতে গেলে সঙ্গে পুরুষ কাউকে নিয়ে বের হওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। এসব নিয়মের বেড়াজালে আবদ্ধ হয়ে যখন নারীদের অবস্থা একেবারে নাজেহাল ঠিক তখনই নতুন এক নির্দেশনা জারি করল দেশটির সরকার।

এবার হেরাত প্রদেশে বাগান বা সবুজ জায়গাসহ (পার্কে) রেস্তোরাঁগুলোতে নারীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সম্প্রতি ধর্মীয় বিশেষজ্ঞরা বাগানের মতো সবুজ খোলামেলা স্থানে নারী-পুরুষের ঘুরে বেড়ানোর অভিযোগ তোলার পরই এসব জায়গায় নারী ও পরিবারের আগমন নিষিদ্ধ করল তালেবান প্রশাসন। অ্যাসোসিয়েটেড প্রেস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

অভিযোগ বলা হয়েছে, নারীরা হিজাব না পড়ে ইসলাম ধর্মের অনুশাসন মানছেন না। এর ফলে রেস্তোরাঁগুলোতে নারী পুরুষ একসঙ্গে মিলেমিশে খেতে বসছেন। এই লিঙ্গের সংমিশ্রণ কখনই কাম্য নয়।

কর্তৃপক্ষ বলছে, জেন্ডার মিশ্রণের কারণে নারীরা এসব স্থানে সঠিকভাবে হিজাব পড়েন না। যার কারণে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

হেরাতের ভাইস অ্যান্ড ভার্চু ডিরেক্টরেটের প্রধান আজিজুর রহমান আল মুহাজির বলেছেন, “এমন পার্ক যেখানে পুরুষ এবং নারীরা যায়। কিন্তু তারা এটিকে একটি রেস্তোরাঁ নাম দিয়েছে। যেখানে পুরুষ ও নারীরা একসঙ্গে খাবার গ্রহণ করে। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ এটি এখন সংশোধন করা হয়েছে। এছাড়াও, আমাদের নিরীক্ষকরা সব পার্কসহ রেস্তোরাঁগুলো পর্যবেক্ষণ করছেন।”

তালেবান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই সিদ্ধান্ত আপাতত হেরাত প্রদেশের কিছু রেস্তোরাঁয় প্রযোজ্য হবে। তবে আগামীদিনে গোটা আফগানিস্তান জুড়েই এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। বিশেষ করে যে সব রেস্তোরাঁয় অনেকটা খোলামেলা পরিবেশ রয়েছে, গাছগাছালি এবং প্রশস্ত বাগান রয়েছে, সেখানেই নারীদের প্রবেশ নিষেধ করা হয়েছে। এসব রেস্তোরাঁয় কেবল পুরুষরাই যেতে পারবেন। তবে তারা পরিবার বা কোনো নারীকে সেখানে নিয়ে যেতে পারবেন না।

এদিকে মাত্র কয়েকদিন আগেই পূর্ব আফগানিস্তানের নানগারহার প্রদেশ জাতিসংঘের মানবাধিকার সংস্থাগুলোতে কর্মরত আফগান নারীদের কাজে নিষেধাজ্ঞা জারি করে তালেবান সরকার। বর্তমানে আফগানিস্তানে জাতিসংঘ পরিচালিত একাধিক মানবাধিকার সংস্থা রয়েছে। এ সংস্থাগুলোতে প্রায় ৩ হাজারের বেশি আফগান নারী কর্মরত রয়েছেন। এর মধ্যে নানগারহার প্রদেশে কর্মরত নারীর সংখ্যা প্রায় ৪০০।

Link copied!