• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪, ১১:৫৪ এএম
এবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান

তাইওয়ানের পর এবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল জাপান। জাপানের ফুকুশিমা অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৬ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। তবে, এতে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ এপ্রিল) ভূমিকম্পটি আঘাত হানে বলে জানিয়েছে জাপানের আবহাওয়া সংস্থা। তবে এই ভূমিকম্পের কারণে সুনামি সতর্কতা জারি করা হয়নি দেশটিতে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ৩২ কিলোমিটার (প্রায় ২০ মাইল)। এমনকি রাজধানী টোকিওতেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

অন্যদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, বৃহস্পতিবার আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১ এবং এর গভীরতা ছিল ৪০ দশমিক ১ কিলোমিটার।

বিশ্বের সবচেয়ে টেকটোনিক সক্রিয় দেশগুলোর মধ্যে একটি জাপান। দেশটিতে প্রায়শই ছোট বড় ভূমিকম্প আঘাত হানে।

বুধবার (৩ এপ্রিল) সকালে তাইওয়ানে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে সবশেষ দেশটিতে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন এক হাজারেরও বেশি আর ধসে পড়া বিভিন্ন ভবনের ধ্বংসস্তুপে আটকা পড়ে আছে এখনো অর্ধশতাধিক।

তাইওয়ানের পাশাপাশি এদিন জাপান ও ফিলিপিন্সেও সুনামি সতর্কতা জারি করা হয়। ওকিনাওয়া, মিয়াকোজিমা ও ইয়ায়েমা দ্বীপের আশেপাশের এলাকার বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে বলে জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)। কেননা, এসব অঞ্চলে ৩ মিটার বা ৯ দশমিক ৮ ফুট উচ্চতার সুনামি আঘাত হানার শঙ্কা রয়েছে।

জেএমএ আরও বলেছে, ‘সুনামি উপকূলের দিকে ধেয়ে আসছে। যত দ্রুত সম্ভব বাসিন্দাদের সরিয়ে ফেলুন। ঢেউ বারবার আঘাত করতে পারে। আর সতর্কতা প্রত্যাহার করার আগ পর্যন্ত কার্যক্রম চালিয়ে যান।’

তাইওয়ান কর্তৃপক্ষ উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে ও বাসিন্দাদের ‘সতর্ক’ থাকার আহ্বান জানিয়েছে।

অন্যদিকে, ফিলিপিন্সের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ‘বিশাল উচ্চতার সুনামি’ আঘাত হানতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

Link copied!