• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদিতে রমজানের চাঁদ দেখা যায়নি, রোজা শুরু বৃহস্পতিবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ০৯:৩৮ পিএম
সৌদিতে রমজানের চাঁদ দেখা যায়নি, রোজা শুরু বৃহস্পতিবার

সৌদি আরবে পবিত্র রজমান মাসের চাঁদ দেখা যায়নি মঙ্গলবার (২১ মার্চ)। এর ফলে, দেশটিতে বুধবার (২২ মার্চ) হবে শাবান মাসের শেষদিন এবং রমজান মাস শুরু হবে বৃহস্পতিবার (২৩ মার্চ)।

মঙ্গলবার খালিজ টাইমসের এক প্রতিবদেনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি মঙ্গলবার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও বৃহস্পতিবার থেকে রোজা শুরু হবে।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয় মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই।

ইসলামি ক্যালেন্ডারে সাধারণত ২৯ বা ৩০ দিনের হয় এবং মাসের শুরু ও শেষ অর্ধ-চাঁদের ওপর নির্ভর করে। যে কারণে রমজান মাস কোন দিন শুরু হবে তা আগে থেকে নির্দিষ্টভাবে বলা যায় না।

সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম বলছে, দেশটির চাঁদ দেখা কমিটি বুধবার সন্ধ্যায় চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আবারও বৈঠক করবে। এর আগে, সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ কোথাও দেখা গেলে তা দেশটির স্থানীয় যেকোনো আদালতকে জানানোর জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছিল সুপ্রিম কোর্ট।

Link copied!