• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিল সৌদি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ১২:৩৪ পিএম
কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিল সৌদি
কাবা শরীফ। ছবি : সংগৃহীত

মুসলমানদের দুই পবিত্র স্থান কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিয়েছে সৌদি আরব। মক্কা ও মদিনায় আসা হজ ও উমরাহ যাত্রীদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (২৭ জানুয়ারি) সৌদি আরবের দৈনিক আল ওয়াতানের বরাতে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র মক্কা ও মদিনায় স্বস্তিতে যেন বিয়ে পড়ানো যায়, সেজন্য এই উদ্যোগ নিয়েছে দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়।

প্রতিবেদনের বলা হয়, মক্কার কাবা ও মদিনার মসজিদে নববীতে স্বাচ্ছন্দ্যের সঙ্গে বিয়ের চুক্তিগুলো সুসংগঠিত করার উদ্যোগ নিয়েছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি সরকারের উদ্ভাবনী এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এমন উদ্যোগের ফলে দুটি পবিত্র স্থানে সঙ্গীদের নিয়ে আসার জন্য একটি ‘সুযোগ’। যাতে উভয় স্থানের পবিত্রতা রক্ষা করে বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়।

সৌদি মাজউন বা বিয়ে বিষয়ক কর্মকর্তা মুসায়েদ আল জাবরি বলেছেন, ইসলামে মসজিতে বিয়ে পরিচালনার বিষয়টি অনুমোদিত। তিনি বলেন, নবী মোহাম্মদ (সা.) মসজিদে একজন সাহাবির বিয়ের অনুষ্ঠান পরিচালনা করেছিলেন। আর মসজিদে নববীতে বিয়ের অনুষ্ঠান পরিচালনা করা মদিনাবাসীর জন্য সাধারণ রীতি।

তিনি আরও বলেন, বিভিন্ন কারণে তারা এটা করে। তাদের মধ্যে আত্মীয়স্বজনকে আমন্ত্রণ জানানোর ঐতিহ্য রয়েছে। অনেক সময় আমন্ত্রিদের বাড়িতে জায়গা দেওয়া সম্ভব হয় না। তাই তারা বিয়ের কাজ শেষ করেন মসজিদে।

তিনি যুক্তি দিয়ে বলেন, কিছু লোক বিশ্বাস করেন যে মসজিদে বিয়ের চুক্তি সম্পন্ন করা ‘আশীর্বাদ ও সৌভাগ্য’ নিয়ে আসে।

তবে মসজিদে নববী ও কাবায় বিয়ে পড়ানোর বিষয়ে বেশ কিছু নিয়মকানুন মানতে হবে বলে জানিয়ে আল জাবরি বলেন, ইসলামের এ দুটি স্থানের পবিত্রতার প্রতি মনোযোগ দেওয়া এবং প্রচুর কফি, মিষ্টি বা খাবার আনা থেকে বিরত থাকাও গুরুত্বপূর্ণ।

Link copied!