• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

তাইওয়ানের জলসীমায় রাশিয়ান যুদ্ধজাহাজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ১১:২৯ এএম
তাইওয়ানের জলসীমায় রাশিয়ান যুদ্ধজাহাজ

তাইওয়ানের পূর্ব উপকূলে দুটি রাশিয়ান যুদ্ধজাহাজ দেখা গেছে বলে দাবি করেছে দেশটি। জাহাজগুলোর গতিবিধির ওপর নজর রাখার জন্য নিজস্ব বিমান এবং জাহাজ পাঠিয়েছে তারা।

বুধবার (২৮ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দেশটির দ্য মিনিস্ট্রি অব ন্যাশনাল ডিফেন্স মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় রাত ১১টার দিকে রাশিয়ান ফ্রিগেটগুলোকে তাইওয়ানের পূর্ব উপকূলের দক্ষিণ থেকে উত্তরে যাত্রা করতে দেখা গেছে। পরে জাহাজগুলো বন্দর শহর সুয়াও থেকে তাইওয়ানের প্রধান নৌ ঘাঁটির দিকে গেছে।

যদিও যুদ্ধজাহাজগুলো দ্বীপের উপকূল থেকে কত দূরে ছিল তা বলা হয়নি।

স্ব-শাসিত তাইওয়ান দ্বীপের চারপাশে প্রায় প্রতিদিনই চীনা জাহাজ এবং বিমানের উপস্থিতি লক্ষ করা য়ায়। বেইজিং এই অঞ্চলটিকে নিজের বলে দাবি করে। তবে এ অংশে রাশিয়ান যুদ্ধজাহাজের উপস্থিতি আরও উত্তেজনার সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তাসংস্থা মঙ্গলবার জানিয়েছে, দক্ষিণ চীন সাগর অতিক্রম করার সময় রাশিয়ান প্রশান্ত মহাসাগরীয় নৌবহর থেকে জাহাজের একটি বিচ্ছিন্ন দল ফিলিপাইন সাগরের দক্ষিণ অংশে প্রবেশ করেছে। যুদ্ধজাহাজগুলো দীর্ঘ সমুদ্র পারাপারের কাজে ব্যবহৃত হচ্ছিল। এই জাহাজগুলো সমুদ্রে শত্রুর ক্ষেপণাস্ত্র আক্রমণ প্রতিহত করতে সক্ষম।

অন্যদিকে ইউক্রেনে রাশিয়ান অভিযানের পর থেকে চীন ও রাশিয়ার মধ্যে সম্পর্ক অনেক গভীর হয়েছে। চীন এখন পর্যন্ত রাশিয়ার এ আগ্রাসনের বিরোধিতা করেনি।

Link copied!