• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চীন সফর যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ১২:২৪ পিএম
চীন সফর যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

চীনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অক্টোবরে দেশটিতে সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বেইজিংয়ে মস্কোর সাবেক রাষ্ট্রদূতের বরাত দিয়ে রাশিয়ার বার্তাসংস্থা তাস এ খবর জানিয়েছে। এছাড়া রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফর এজেন্ডায় রয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

নিয়মিত ব্রিফিংয়ে পেসকভ বলেছেন, রাশিয়া-চীন দ্বিপক্ষীয় সম্পর্কের বৈচিত্র্যময় অগ্রগতি ধরে রাখার এখন সুবর্ণ সময়। চূড়ান্ত হওয়ার পর পুতিনের চীন সফরের তারিখ ঘোষণা করা হবে। চূড়ান্ত দিন নিয়ে সমঝোতা হবে, তখন জানানো হবে। বিভিন্ন পর্যায়ে সংলাপ চলছে।

পেসকভ বলেছেন, পুতিনের সম্ভাব্য বেইজিং সফরে দুই নেতা দ্বিপক্ষীয় বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা ও বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার বেইজিংয়ে রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের চেয়ারম্যান ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কোর সঙ্গে বৈঠকের সময় পুতিনকে দেশটিতে সফরের জন্য আমন্ত্রণ জানিয়ে বলেছেন, তিনি পুতিনের কাছ থেকে একটি সফরের প্রত্যাশা করছেন।

এ বছরের শেষের দিকে ‘তৃতীয় বেল্ট অ্যান্ড রোড সামিট ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন’ চীনে অনুষ্ঠিত হবে। এর আগে ২০১৯ ও ২০১৭ সালে বেইজিং অনুষ্ঠিত এ সম্মেলনে অংশ নিয়েছিলেন পুতিন।

ইউক্রেনে আক্রমণের পর চীনের সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক, রাজনীতিক ও সামরিক সম্পর্ক জোরদার করেছে রাশিয়া। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের সপ্তাহখানেক আগে বেইজিংয়ে পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ঘোষণা দিয়েছিলেন তাদের ‘সম্পর্কের কোনো সীমা নেই’।

চলতি বছরের মার্চ মাসে মস্কো সফর করেন চীনা প্রেসিডেন্ট। ওই সময় ‘প্রিয় বন্ধু’ পুতিনের সঙ্গে একাধিক অর্থনৈতিক ও অন্যান্য চুক্তি স্বাক্ষর হয়। রাশিয়ার তেল ও গ্যাসের গুরুত্বপূর্ণ ক্রেতা চীন।

Link copied!